Business

বিশ্ববাজারে তেলের দাম কমলেও ভারতে পেট্রোল, ডিজেলের দাম কমছে না

বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম অনেকটাই নেমেছে। কিন্তু তার এতটুকু সুফল পাচ্ছেন না ভারতের গ্রাহকরা। দাম একই জায়গায় দাঁড়িয়ে আছে।

বিশ্ববাজারে তেলের দাম বাড়লে দেশিয় বাজারেও পেট্রোল, ডিজেলের দাম বাড়বে। আবার কমলে কমবে। এটাই নীতি। কিন্তু ভারতের তেল সংস্থাগুলি তা আদৌ মানছে কী?


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কারণ বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম অনেকটাই কমেছে চলতি মাসে। কিন্তু তার এতটুকু প্রভাব ভারতে তেলের দামে পড়েনি।

পেট্রোল সেই ১০০ টাকার ওপরই ঘুরছে। শহর ভেদে দামে সামান্য এদিক ওদিক। অন্যদিকে ডিজেলের দামও সেই প্রায় ১০০-র কাছে ঘুরে বেড়াচ্ছে।

বিশ্ববাজারে গত মাসে যেখানে অপরিশোধিত তেলের ব্যারেল পিছু মূল্য ছিল ৭৭ ডলার। তা এখন নেমে এসেছে ৬৫ ডলারে। ফলে দেশের তেল সংস্থাগুলি সেই দামেই তেল কিনছে। কিন্তু তার সুফল তারা ক্রেতাদের দিচ্ছে না।

যে দাম ছিল সেখানেই পেট্রোল, ডিজেলের দাম ধরে রাখা হচ্ছে। পেট্রোল গত ৩৫ দিন ধরে প্রায় একই জায়গায় রয়েছে। ডিজেলের দাম গত ৩ দিনে ৬০ পয়সা কমেছে।

বিশ্ববাজারে যখন তেলের দাম নামছে তখন তার সুফল কেন মিলছেনা সাধারণ ক্রেতাদের? এ প্রশ্ন বারবার উঠছে। কিন্তু তার কোনও সদুত্তর তেল সংস্থাগুলি দিতে পারেনি।

অনেকেই মনে করছেন সরকার তেল বিক্রির টাকার ওপর যে কর আদায় করে তা বজায় রাখতেই তেলের দাম বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে কমানো হচ্ছেনা।

বিশেষজ্ঞদের মতে বিশ্ববাজারে তেলের দাম যা পড়েছে তাতে পেট্রোল ও ডিজেলে কম করে ২ টাকা করে লিটার পিছু সাশ্রয় পাওয়ার কথা গ্রাহকদের। কিন্তু তাঁরা তা পাচ্ছেন না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button