World

মহাসাগরের জল ঢুকতেই থাকে এই দানব গর্তে, তবু কখনও ভর্তি হয়না

একটা অতিকায় দানবের মত চেহারার গর্ত। তাও আবার মহাসাগরের মাঝখানে। যে গর্তে মহাসাগরের জল হুহু করে ঢুকতেই থাকে। তবু ভর্তি হয়না গর্ত।

পৃথিবীর বুকে যে বিস্ময়গুলির কোনও ব্যাখ্যা মানুষ খুঁজে পায়না, তার একটি অবশ্যই এই গর্ত। প্রশান্ত মহাসাগরের বুকে এই দানবাকৃতি গর্তটি তারই একটা উদাহরণ। এমন বিস্ময় মানুষের কাছে কমই রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের অরিগনের কেপ পারপেচুয়া নামে জায়গায় প্রশান্ত মহাসাগরের মাঝে রয়েছে এই গর্ত।

যেখানে মহাসাগরের বিপুল জলরাশি শুধু ঢুকেই চলেছে। কবে থেকে এই জল ঢোকা শুরু হয়েছে তা কারও জানা নেই। তবে জল প্রতিনিয়ত একই গতিতে প্রবেশ করছে এই গর্তে। তবু এ গর্ত পূরণ হয়না কখনও।

সব জল খেয়ে ফেলতে থাকে এই ব্যাসল্ট শিলার গর্ত। যাকে মহাসাগরের কৃষ্ণগহ্বর বলা হয়। মহাকাশে যেমন ব্ল্যাক হোল সবই গিলে ফেলতে থাকে।

তারপর তা মিশকালো ব্ল্যাক হোলে কোথায় হারিয়ে যায় তা কেউ জানেনা, ঠিক তেমনই এই গর্তে প্রশান্ত মহাসাগরের জল ঢুকেই চলে। কিন্তু কোথায় যে সে জল হারিয়ে যায় তা কেউ জানেনা।

এই গর্তকে কেউ ডাকেন নরকের দরজা বলে। কেউ আবার একে ডাকেন প্রশান্ত মহাসাগরের ট্রেন পাইপ বলে। তবে যে যাই বলুন না কেন এই জল কোথায় যায় সে প্রশ্নের উত্তর কিন্তু আজও মেলেনি।

কেবল এটা জানা আছে যে এই ‘থরস ওয়েল’-এ প্রতি মুহুর্তে বিপুল জলরাশি প্রবেশ করে আর করতেই থাকে। কখনও জল ঢোকা শেষ হয়না। কখনও গর্তও ভরে না।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button