SciTech

যানজট এড়িয়ে এবার আকাশপথে গন্তব্যে পৌঁছে দেবে উড়ন্ত ট্যাক্সি

রাস্তা মানেই তো যানজট, সিগনাল। ফলে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছনো প্রায় অসম্ভব। তাই এবার এসব ঝঞ্ঝাট এড়িয়ে আকাশপথে গন্তব্যে পৌঁছে দেবে উড়ন্ত ট্যাক্সি।

ট্যাক্সি সব শহরেই এক অন্যতম যোগাযোগ মাধ্যম। অনেক মানুষ গন্তব্যে পৌঁছতে এমন এক যানের ওপর ভরসা করতে চান। তবে যানজট এড়িয়ে ট্যাক্সিও গন্তব্যে পৌঁছে দিতে অক্ষম। ফলে গন্তব্যে পৌঁছনোর পথে যানজট থেকে শুরু করে সিগনালে দাঁড়িয়ে থাকা, সবই সহ্য করতে হয় সওয়ারিকে।

কিন্তু এই গন্তব্যে পৌঁছনোটা যদি আকাশপথে হত তাহলে তো যানজটের সমস্যা নেই। যানজট এড়িয়ে এভাবে গন্তব্যে পৌঁছতে যাওয়া যেত অনায়াসে।

এবার সেই রাস্তাই নিল অন্য ট্যাক্সি। এই উড়ন্ত ট্যাক্সি এবার শহরের মধ্যেই এক প্রান্ত থেকে অন্য প্রান্তে মানুষকে পৌঁছে দেবে কোনও ঝক্কি ছাড়াই।

এই ট্যাক্সি চালু হওয়ার অপেক্ষায়। তবে তার আগে নিউ ইয়র্ক শহরে তা কেমন হবে তার একটি নমুনা পেশ করল এই উড়ন্ত ট্যাক্সি পরিচালন সংস্থা জোবি এভিয়েশন।


এই ট্যাক্সি ব্যাটারি চালিত। একবার চার্জ দিলে ১০০ মাইল পথ নিশ্চিন্তে যাত্রা করতে পারবে এই উড়ন্ত ট্যাক্সি। ম্যানহাটনের ডাউনটাউন হেলিপোর্ট থেকে এই প্রদর্শনী উড়ানে উড়ন্ত ট্যাক্সি উড়ে যায় আকাশে। তারপর সফলভাবে গন্তব্যে অবতরণ করে।

নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস জানান, নিউ ইয়র্ক শহরকে যতটা সম্ভব দূষণ মুক্ত এক পরিস্কার পরিচ্ছন্ন শহরে রূপান্তরিত করার চেষ্টায় এ এক বড় পদক্ষেপ হতে চলেছে। এই উড়ন্ত ট্যাক্সিতে দূষণ হবেনা। শব্দও হবেনা।

শহরে হেলিকপ্টার চালু হলে তার শব্দও প্রবল হত। এই উড়ন্ত ট্যাক্সির ক্ষেত্রে সে সমস্যাও নেই। ১ হাজার ৬৪০ ফুট পর্যন্ত উচ্চতায় ওড়ার ক্ষমতা ধরে এই উড়ন্ত ট্যাক্সি। যা নিউ ইয়র্ক শহরে চালুর অপেক্ষায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button