World

পর্বতারোহীদের জন্য এভারেস্টে নয়া নিয়ম চালু করল নেপাল

এভারেস্টের চুড়ো ছুঁতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পর্বতারোহীরা হাজির হন নেপালে। এবার নেপাল সরকার তাঁদের জন্য এক ফতোয়া জারি করেছে।

কাঠমান্ডু : অতীতে বিশ্বের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গে পৌঁছনো ছিল খুবই দুষ্কর। খুব কম মানুষই তখন মাউন্ট এভারেস্ট জয় করতে পেরেছিলেন। তবে এখন পরিস্থিতির অনেক পরিবর্তন হয়েছে। পর্বতশৃঙ্গ জয় করার নেশায় বহু পর্বতারোহী পাড়ি দেন দুর্গম পর্বতের উদ্দেশে। মাউন্ট এভারেস্টে চড়তে তাই এখন লাইনে দাঁড়াতে হয়।

এতটা দুর্গম পথ পেরিয়ে যখন পর্বতারোহীরা পৌঁছন গন্তব্যের কাছে তখন স্বভাবতই উচ্ছ্বসিত হয়ে পড়েন তাঁরা। হাতের ক্যামেরা দিয়ে পরপর বন্দি করতে থাকেন চারপাশের দৃশ্য। সোশ্যাল মিডিয়ার দৌলতে সারা বিশ্বেই ছড়িয়ে পড়ে সেইসব ছবি।

এই ছবি তোলার ক্ষেত্রেই এবার নিষেধাজ্ঞা জারি করেছে নেপাল সরকার। তাদের নতুন নির্দেশাবলী অনুযায়ী কোনও পর্বতারোহী নিজের বা নিজের দলের ছবি বাদে এভারেস্টে আর কারও ছবি তুলতে পারবেন না।

২০১৯ সালে বিখ্যাত পর্বতারোহী নির্মল পুরজার তোলা মাউন্ট এভারেস্টের একটি ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। সেই ছবিতে দেখা যায় এভারেস্টে ওঠার দীর্ঘ লাইন।

Nirmal Purja
নির্মল পুরজা, ছবি – সৌজন্যে – ইন্সটাগ্রাম – @nimsdai

এই ছবিটি দেখে বিশ্বের নানা প্রান্তের মানুষ নেপাল সরকারের ব্যবস্থাপনার সমালোচনা করেছিলেন। তারপরও পর্বতারোহীদের তোলা অনেক ছবি সোশ্যাল মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

নেপাল সরকারের তরফ থেকে জানানো হয় এই ছবি ও ভিডিওগুলির কারণে অনেকক্ষেত্রেই এভারেস্টের পর্যটন শিল্পের অসম্মান হয়েছে। তাই নতুন নিয়ম করে দেওয়া হয়েছে কোনও পর্বতারোহীই নিজের বা নিজের দল ছাড়া আর কোনও পর্বতারোহীর ছবি তুলতে পারবেন না।

এই নিয়মটি শুধুমাত্র এভারেস্টের জন্যই নয়, নেপালে অবস্থিত মোট ৮টি ৮ হাজার মিটারের বেশি উঁচু পর্বতশৃঙ্গের ক্ষেত্রেও প্রযোজ্য। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button