National

নতুন বছরে প্রথম জন্মানো মেয়ে পাবে নিখরচায় পড়ার সুযোগ!

৩১ ডিসেম্বর রাত ১২টার কাঁটা ছোঁয়ার সঙ্গে সঙ্গেই পড়ে যাবে নতুন বছর। দিনটা ১ জানুয়ারি। সেই দিনে এক অভিনব উদ্যোগ নিল বেঙ্গালুরু পুরসভা। কন্যা সন্তানের জন্ম ও শিক্ষার উৎসব পালন করতে উদ্যোগী স্বয়ং পুরসভার মেয়র আর সম্পথ রাজ। মেয়র ঘোষণা করেছেন, ১ জানুয়ারি ২০১৮ সালে বেঙ্গালুরুর কোনও পুর হাসপাতালে যে প্রথম কন্যা সন্তানের জন্ম হবে তার স্নাতক হওয়া পর্যন্ত পড়ার খরচ বহন করবে পুরসভা। তবে শর্ত আছে।

শর্ত হল জন্ম হতে হবে সাধারণ প্রসব পদ্ধতিতে। সিজার করে নয়। বাবা-মাকে বেঙ্গালুরু পুরসভার বাসিন্দা হতে হবে। আর পুর হাসপাতালেই জন্ম হতে হবে কন্যার। কিন্তু কীভাবে বোঝা যাবে কোন কন্যা ১ জানুয়ারি প্রথম জন্মাল? এজন্য শহরের সব পুর হাসপাতালকে নির্দেশ দেওয়া হয়েছে তারা যেন রাত ১২টা থেকে ১টার মধ্যে যত কন্যা সন্তান ভূমিষ্ট হচ্ছে তাদের জন্ম সময় ধরে রেকর্ড রাখে।

বেঙ্গালুরুর মেয়র জানিয়েছেন, যে কন্যা প্রথম জন্মাবে পুরসভার কমিশনারের সঙ্গে তার জয়েন্ট নামে একটি অ্যাকাউন্ট খুলে ৫ লক্ষ টাকা জমা করে দেবে পুরসভা। আসল তো বটেই, সেই টাকার যা সুদ হবে তাও ওই কন্যার পড়াশোনার কাজেই ব্যবহার হবে। অভিনব এই উদ্যোগ ইতিমধ্যেই বিভিন্ন মহলের বাহবা কুড়িয়েছে।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button