National

পোস্তর খেয়ে নেওয়া জঙ্গলে আবার ফিরছে সবুজরাজ

জঙ্গলের একটা বড় অংশ কীভাবে যেন উধাও হয়ে গেছে। আর তা কতদিনে হয়েছে তাও পরিস্কার। এর জন্য পোস্তর দিকেই উঠল আঙুল।

তখন ১৯৮৭ সাল। এই সবুজ ঘেরা রাজ্যে জঙ্গল ছিল ১৭ হাজার ৪৭৫ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে। ২০২১ সালে সেটাই কমে দাঁড়ায় ১৬ হাজার ৫৯৮ বর্গ কিলোমিটারে। ৮৭৭ বর্গ কিলোমিটার জঙ্গল উধাও হয়ে যায় এই ৩৪ বছরে।

সবুজ অরণ্য এভাবে উধাও হয়ে যায় চোখের সামনে। আর তা হয় পোস্তর জন্য। পোস্ত চাষের দিকেই আঙুল তুলেছেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, জঙ্গলের এক একটা অংশ দখল করে সেখানে পোস্ত চাষ শুরু হয়।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

জঙ্গল কেটে সাফ করে সেই জমি পোস্ত চাষের জন্য ব্যবহার হতে থাকে। বেআইনিভাবে এই কাজ চলতে থাকে। মণিপুরের অরণ্য থেকে পোস্ত চাষের জন্য দখল করা জমির বেআইনি দখলদারকে উচ্ছেদ করার প্রক্রিয়া ২০১৭ সালেই বড় লাফ দেয়।

২৯১ জন দখলদারকে হটিয়ে দেওয়া হয়। বেআইনি পোস্ত চাষ বন্ধ করে দেওয়া হয়। এভাবে ক্রমে পোস্ত চাষের জন্য দখল করা জঙ্গল থেকে উচ্ছেদ চলতে থাকে।

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিংয়ের এই দাবি রীতিমত হইচই ফেলে দিয়েছে। তাঁর দাবি তিনি উদ্যোগ নিয়ে এই পোস্ত চাষ বন্ধ করছেন। ফেরাচ্ছেন জঙ্গলকে।

এর আগে মণিপুরে নতুন ৯৯৬টি গ্রাম তৈরি হয়েছে বলে তোলপাড় ফেলে দিয়েছিলেন এন বিরেন সিং। দাবি করেছিলেন মায়ানমার থেকে উদ্বাস্তুরা এসে নতুন গ্রাম বানিয়ে নিচ্ছে মণিপুরের জমিতে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button