National

ফুলের সঙ্গে মিশে গেল রামায়ণ, কেমন করে হল

রামায়ণের সঙ্গে ফুলের সম্পর্কটা সরাসরি খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু সেটই হল। মহাকাব্যের অমর গাথার সঙ্গে মিশে গেল নানা রঙের ফুল।

মহাকাব্য রামায়ণের কাহিনি তো সকলেই জানে। রাম মন্দির নির্মাণের পর রামায়ণের গাথা এখন দেশে অন্যতম চর্চার বিষয়। সেই রামায়ণ এবার মিশে গেল ফুলের রংয়ে। একেই বসন্তকাল। প্রকৃতির রঙিন হয়ে ওঠার সময়। সেই রঙিন প্রকৃতিই এবার অভিনব ভাবনায় রামায়ণের কিছু মুহুর্তের সঙ্গে মিশে গেল।

রামায়ণের কাহিনি ভোলার নয়। প্রতিটি পরতেই মনে ছাপ ফেলে যাওয়া ঘটনা পরম্পরা। তারমধ্যে কয়েকটি দৃশ্য মানুষ তাঁদের মনের কল্পনায় সাজিয়ে নিয়েছেন।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

যেমন অশোক বনে বন্দিনী সীতার কাছে হনুমানজির হাজির হয়ে ভগবান রামের আংটি সীতাদেবীর হাতে তুলে দেওয়া। আবার লক্ষ্মণ, জটায়ু বা জাম্বুবান এমন সব চরিত্র যা সকলের মনে স্থায়ী জায়গা করে নিয়েছে।

সেই মুহুর্ত বা চরিত্ররাই ফুটে উঠল লখনউয়ের রাজভবনের বাগানে। গাঁদা, গোলাপ, ডালিয়া, অপরাজিতার মত নানা রংয়ের ফুল দিয়ে সাজিয়ে তোলা হয়েছে রামায়ণের মুহুর্ত এবং রামায়ণের চরিত্রগুলি।

এছাড়া স্বস্তিকা, বিষ্ণু তিলক, ওম-এর মত ধর্মীয় চিহ্নগুলিও বাগানে ফুটে উঠেছে ফুলের সাজে। ফুলের প্রদর্শনী নানা প্রান্তেই হয়। কিন্তু এমন অভিনব ভাবনায় ফুলের প্রদর্শনী বিরল।

National News
পুষ্প প্রদর্শনীতে হনুমান ও সীতা, ছবি – আইএএনএস

ফলে এবার এই প্রদর্শনী অন্য মাত্রা পেয়েছে। বহু মানুষ ভিড় জমাচ্ছেন একাধারে রঙিন ফুলের মেলায় চোখ জুড়িয়ে নিতে এবং তার সঙ্গে উপরি পাওনা হিসাবে রামায়ণের এই অপরূপ পুষ্পশোভিত প্রদর্শনীর নতুন অভিজ্ঞতা সঞ্চয় করতে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *