National

ধোঁয়াশায় বন্ধ স্কুল কাজকর্ম, দমবন্ধ পরিস্থিতিতে নতুন সমস্যা অবসাদ

এ কোন শহর। এ শহর নাকি দেশের অন্যতম প্রাণকেন্দ্র। কিন্তু ধোঁয়াশায় ঝাপসা হয়ে গেছে গোটা শহর। নতুন সমস্যা শহরবাসীর অবসাদে পৌঁছে যাওয়া মন।

এই সময়টায় এমন একটা পরিস্থিতির সৃষ্টি হয় ঠিকই, কিন্তু এবার যেন তা আরও ভয়ংকর। যদিও এই পরিস্থিতি যাতে না হয় তাই এবার আগেভাগেই কিছু পদক্ষেপ করা হয়েছিল। কিন্তু কোথায় কি! মাত্র ১ সপ্তাহের মধ্যে গোটা শহরটা ঝাপসা হয়ে গেছে। যা শুক্রবার সকালে ভয়ানক পরিস্থিতি তৈরি করল।

ভাল করে দেখা পর্যন্ত যাচ্ছেনা আশপাশ। পুরো শহরটাই ধোঁয়াশায় ঢাকা। দিল্লির এমন এক অবস্থা চিন্তার ভাঁজ পুরু করেছে প্রশাসনের। সকালের অবস্থা দেখেই দ্রুত সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দেয় অরবিন্দ কেজরিওয়াল সরকার।

রাস্তায় রাস্তায় জল ছিটিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা হয়। কিন্তু দেখা গেছে দূষণ এমন জায়গায় পৌঁছে গেছে যে অনেক জায়গায় বিশেষজ্ঞরা মেনে নিচ্ছেন অবস্থা ভয়াবহ। এতটাই তলানিতে ঠেকেছে দূষণমাত্রা।

এই পরিস্থিতিতে দমবন্ধ হওয়ার জোগাড় হয়েছে দিল্লিবাসীর। বাতাসের দূষণ তো সমস্যা করছেই, সেইসঙ্গে এমন এক পরিস্থিতি অনেক শহরবাসীর মনের ওপর চাপ তৈরি করে দিচ্ছে। তাঁদের অবসাদের দিকে ঠেলে দিচ্ছে।

অনেকে প্রয়োজনীয় কাজে বাড়ি থেকে পর্যন্ত বার হতে চাননি শুক্রবার। এই পরিস্থিতি কতদিন চলবে তাও পরিস্কার নয়। সামনেই উৎসব। দীপাবলিতে মাততে চলেছে দিল্লি।

কিন্তু তার আগে যে ধোঁয়াশা দিল্লিকে গ্রাস করেছে তা উৎসবের আনন্দ অনেকটাই ফিকে করে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। কীভাবে এই ভয়ানক ধোঁয়াশা ও দূষণের হাত থেকে নিষ্কৃতি পাওয়া যায় তার পথ খুঁজছে প্রশাসন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button