National

গোটা দেশের নজর কাড়তে চলেছে ভিন রাজ্যের এক দুর্গাপুজোর থিম

দুর্গাপুজোয় থিমের প্যান্ডেল প্রতিবছরই দর্শনার্থীদের হতবাক করে দেয়। এবারও নানা পুজো থিম নিয়ে তৈরি। কিন্তু অন্য রাজ্যের একটি পুজো এবার থিমে মাত করতে চলেছে।

কলকাতার দুর্গাপুজোয় থিম এসেছে অনেকদিন। এখন তা বেড়েই চলেছে। প্রতিটি বারোয়ারিই এখন থিম নিয়ে ভাবনাচিন্তা করে। আর বড় পুজোর থিম তো প্রতিবছরই চমক দেয়। ভিড়ের রেকর্ড ভাঙে। ফলে কলকাতার পুজোয় থিমের সঙ্গে সকলেই অভ্যস্ত।

এসব শিল্পকীর্তি দেখতে দেশবিদেশ থেকে মানুষ হাজির হন পুজোর সময়। কিন্তু কলকাতার বাইরে যেসব পুজো হয় তাতে থিম নিয়ে অত মাথাব্যথা থাকেনা উদ্যোক্তাদের। ছিমছাম পুজোই করে তাঁরা অভ্যস্ত। এবার কিন্তু লখনউয়ের একটি পুজো চমক দিতে চলেছে। আর তা দিতে চলেছে তাদের থিমের ভাবনায়।

লখনউয়ের মডেল হাউস এলাকায় মিত্র সংঘ দুর্গাপুজো কমিটি এবার কলকাতা থেকে প্যান্ডেল তৈরির জন্য শিল্পীদের নিয়ে গেছে। এবার তাদের থিম রাম মন্দির।

অযোধ্যায় গড়ে উঠছে রাম মন্দির। তার আগেই সেই রাম মন্দিরের একটা হুবহু ঝলক এই পুজোর প্যান্ডেলে উঠে আসবে। প্যান্ডেলটি ৮০ ফুট উঁচু হচ্ছে। ৩ হাজার বাঁশ দিয়ে গোটা প্যান্ডেলটি দাঁড় করানো হয়েছে।

সাড়ে ৩ হাজার মিটার কাপড় লাগছে প্যান্ডেল নির্মাণে। যা গুজরাটের সুরাট থেকে আনা হয়েছে। এছাড়া লাগছে ১৫০ কেজি পেরেক, ২ হাজার পিস থার্মোকল।

প্যান্ডেলটি রং করতে লাগছে ১৫০ লিটার পেন্ট। প্যান্ডেল তৈরি শুরু হয়েছে অগাস্ট থেকে। বাংলা থেকে যাওয়া ৭৫ জন কর্মী দিনরাত এক করে এই প্যান্ডেল তৈরি করছেন।

লখনউয়ের মিত্র সংঘের পুজো শুরু হয় ১৯৭৫ সাল থেকে। সেই সময় থেকেই এই পুজোয় বাংলা থেকে মহিলা ঢাকিরা গিয়ে ঢাক বাজান। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button