National

মাঝ গঙ্গায় বিকট শব্দে ফেটে গেল যাত্রীবাহী নৌকা

মাঝ গঙ্গার ওপর দিয়ে ভেসে চলা আরও নৌকার সঙ্গে এটিও ভেসে চলেছিল। আচমকাই নৌকাটি বিকট শব্দে ফেটে যায়। জানা গেল কেন ঘটল এমন ঘটনা।

গঙ্গা পারাপারের জন্য নানা ধরনের নৌকা, স্টিমার দেখা যায়। হাতে টানা নৌকা থেকে মোটরে চলা নৌকা সবই চলে। এমনই একটি মোটরবোট ভেসে যাচ্ছিল মাঝ গঙ্গা দিয়ে। নৌকায় ২৪ জন যাত্রীও ছিলেন।

এদিকে গঙ্গা বর্ষার জলে ভরা। নৌকাটি যখন মাঝ গঙ্গায় তখন আচমকাই কানে তালা লাগানো বিকট শব্দে নৌকাটি ফাটে। কিছুক্ষণের জন্য হতভম্ব হয়ে যান সকলে।

তারপর হুঁশ ফিরতেই অন্য নৌকাগুলি ছোটে উদ্ধারের কাজে। কিন্তু নৌকা ফেটে আগুনে ঝলসে ৪ যাত্রীর ঘটনাস্থলেই মৃত্যু হয়। ২০ জন গুরুতর আহত হন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়।

কেন এমনটা ঘটল? খতিয়ে দেখতে গিয়ে জানা গেছে যাত্রী নিয়ে গঙ্গা পারাপারের পাশাপাশি নৌকার এক কর্মী রান্না করছিলেন। গ্যাস সিলিন্ডারের আগুনে চলছিল রান্না।

কিন্তু গ্যাস সিলিন্ডার থেকে কোনওভাবে গ্যাস লিক করছিল। তা থেকেই এক সময় সিলিন্ডারটিতে বিস্ফোরণ হয়। তা থেকেই ঘটে যায় এই ভয়ংকর ঘটনা।

স্থানীয়দের দাবি, যে মোটরবোটে বিস্ফোরণ হয় তা সাধারণভাবে যাত্রী পরিবহণে বিশেষ কাজে লাগেনা। ওই ধরনের নৌকা স্থানীয় বালি মাফিয়ারা ব্যবহার করে। বালি পাচারের জন্য ওই নৌকা ব্যবহার হয়।

ঘটনাটি ঘটেছে বিহারের পাটনার মানের এলাকায়। এখানেই গঙ্গার ওপর ঘটা এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। প্রসঙ্গত নৌকাটিতে বিস্ফোরণ হলেও তা পুরো ডুবে যায়নি। তাই অন্য নৌকা নিয়ে গিয়ে সেটিকে টেনে গঙ্গার ধারে নিয়ে আসা হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button