National

এখনও আড়াই মাস বাকি, এখন থেকেই শুরু বিজয়াদশমীর তোরজোড়

পুজো এখনও দেরি আছে। বিজয়াদশমী আসতে এখনও আড়াই মাস বাকি। তবে অপেক্ষা না করে এখন থেকেই শুরু হয়ে গেল বিজয়াদশমী পালনের তোরজোড়।

এবার দুর্গাপুজো কিছুটা আগেই। সেপ্টেম্বরের শেষেই রয়েছে মহালয়া। অক্টোবরের একদম শুরুই হবে দুর্গাপুজো দিয়ে। বিজয়াদশমী পড়েছে ৫ অক্টোবর। ফলে এখনও আড়াই মাস বাকি বিজয়া আসতে। তবে তা সাড়ম্বরে পালনের উদ্যোগ শুরু হয়ে গেল।

বাংলায় যেমন দুর্গাপুজো ঠিক ওই সময়েই ভারতের অন্যান্য জায়গায় পালিত হয় নবরাত্রি। মা অম্বেরও পুজো হয় অনেক জায়গায়। বাংলায় বিজয়াদশমী মানে ভারত জুড়ে বাকি অংশে দশেরা।

কর্ণাটকের মাইসুরু শহরে দীর্ঘকাল ধরেই এই বিজয়াদশমী বা দশেরা পালিত হয় ধুমধাম করে। হাতিদের সাজিয়ে বের হয় শোভাযাত্রা। দেখবার মত সেই দশেরা উৎসব পালন দেখতে বহু মানুষ হাজির হন এ শহরে। দেশ বিদেশ থেকে মানুষ আসেন ওই দিন।

কিন্তু গত ২ বছর ধরে সেই উৎসব প্রায় পালিত হয়নি বললেই চলে। তবে সেই ২ বছরের না পাওয়াকে এ বছর পুষিয়ে দিতে চাইছে কর্ণাটকের বাসবরাজ বোম্মাই সরকার।


মুখ্যমন্ত্রী বোম্মাই নিজেই ধুমধাম করে দশেরা পালনের নির্দেশ দিয়েছেন। ফলে তার প্রস্তুতি এখন থেকেই শুরু হয়ে গেছে। বিভিন্ন বিমানবন্দরেও ইতিমধ্যেই মাইসুরুর দশেরায় যোগ দিতে আহ্বান জানিয়ে প্রচার শুরু হয়েছে।

আগামী ২৬ অক্টোবর শুরু হবে উৎসব। মহালয়ার পরদিন শুরু হবে নন্দীধ্বজা পুজো দিয়ে। বিজয়াদশমীর দিন পালিত হবে মূল উৎসব।

গজ পায়া উৎসবে শামিল হবে সুসজ্জিত হাতিরা। হবে নানা পুজোও। মাইসুরু পর্যটনকেন্দ্রকেও সরকার প্রচারের নির্দেশ দিয়েছে। একটি প্যাকেজও তৈরি হচ্ছে পর্যটকদের জন্য। যেখানে আসা যাওয়া, ঘোরা এবং থাকা একসঙ্গে যুক্ত থাকবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button