National

প্রধানমন্ত্রীর ঘোষণার পরও আন্দোলনে অনড় রইলেন কৃষকরা

৩ কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। কিন্তু এই ঘোষণার পরও আন্দোলনে অনড় রইলেন কৃষকরা। কেন তাও পরিস্কার করলেন কৃষক নেতা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং কৃষি আইন প্রত্যাহারের কথা এদিন ঘোষণা করেছেন। তারপরই কৃষকদের মধ্যে খুশির হাওয়া বয়ে যায়।

এক বছরের ওপর ধরে দিনরাত এক করা আন্দোলন এদিন সাফল্য পাওয়ার পর উচ্ছ্বাস বাঁধ মানেনি। কিন্তু প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরও কৃষক সংগঠন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকায়েত জানিয়ে দিয়েছেন, প্রধানমন্ত্রীর ঘোষণার পরও তাঁদের আন্দোলন যেমন চলছিল তেমনই চলবে।

প্রধানমন্ত্রী নিজে যেখানে জানিয়ে দিয়েছেন ৩ কৃষি আইন প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। যেখানে আন্দোলন থামিয়ে কৃষকদের বাড়ি ফিরে যেতে বলেছেন প্রধানমন্ত্রী। সেখানে আন্দোলনে অনড় থাকার সিদ্ধান্ত কেন?

টিকায়েত যা জানিয়েছেন তার অর্থ এই দাঁড়ায় যে তাঁরা কেবল প্রধানমন্ত্রীর মুখের কথায় আন্দোলন প্রত্যাহার করবেননা। সংসদে নিয়ম মেনে এই ৩ আইন প্রত্যাহার করার পরই তাঁদের আন্দোলন থামবে।

আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানানোর পাশাপাশি টিকায়েত প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে তাঁদের দৃঢ়সংকল্পের জয় বলে চিহ্নিত করেছেন।

টিকায়েত এই জয়কে তাঁদের ঐতিহাসিক আন্দোলনে যুক্ত থাকা সেই ৭৫০ জন কৃষককে উৎসর্গ করেছেন যাঁরা এই আন্দোলন চলাকালীন মারা গেছেন।

টিকায়েত আরও জানিয়েছেন, তাঁদের এছাড়াও বেশকিছু বিষয় নিয়ে কথা বলার দরকার। কৃষকদের আরও বেশকিছু সমস্যা রয়েছে। যা নিয়ে আলোচনার দরকার রয়েছে। তিনি বুঝিয়ে দেন যে তাঁরা সরকারের সঙ্গে সেগুলি নিয়ে বসতে রাজি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button