National

৫ কোটি টাকার বিভিন্ন নোটে সেজে উঠল মন্দির ও বিগ্রহ

মোট মূল্য ৫ কোটি টাকা। সেই মোট মূল্যমানের নোট এনে তা দিয়ে একটি মন্দিরকে ঢেলে সাজানো হল। সাজানো হয় বিগ্রহকেও।

মন্দিরটির মেরামতির কাজ চলছিল গত ৪ বছর ধরে। ৪ বছর পর এবারই প্রথম সেই নতুন করে সেজে ওঠা মন্দিরে পালিত হচ্ছে নবরাত্রি। সেই উপলক্ষে গোটা মন্দির সেজে উঠল নানা রঙয়ে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

তবে সে রং ফুলের নয়। ভারতের কাগজি নোটের। যার মধ্যে রয়েছে ২ হাজার টাকা থেকে শুরু করে ১০ টাকার নোটও। ২০০০, ৫০০, ২০০, ১০০, ৫০, ২০ এবং ১০ টাকার যে নতুন নোট বাজারে রয়েছে তা দিয়ে সাজানো হয়েছে গোটা মন্দির।

এমনকি ওই নোট দিয়েই অরিগামি করে তৈরি করা হয়েছে বিগ্রহের সাজের ফুল। বিগ্রহের চারধারের সাজ এবং বিগ্রহের মালা। সব রকম নোট মিলিয়ে মোট ৫ কোটি টাকার নোট ব্যবহার হয়েছে এই সাজে।

এজন্য বিভিন্ন শিল্পীকে আনা হয়েছিল মন্দিরে। ১০০ জন শিল্পী দিনরাত পরিশ্রম করে সাজিয়ে তুলেছেন গোটা মন্দির। বিভিন্ন নোটের বিভিন্ন রং। সেই নানা রংয়ের অপরূপ সাজে সেজে উঠেছে মন্দির।

অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলার বাসবীকন্যা পরমেশ্বরী মন্দিরে বিগ্রহ পূজিতা হন ধনলক্ষ্মী রূপে। যাঁকে এখানে ধনীদের বিগ্রহ বলে মনে করা হয়।

দশেরার দিন মূল পুজো অনুষ্ঠিত হয় এখানে। ওইদিন বিশেষ সাজে সেজে ওঠে মন্দির। সেই সাজই এদিন পূর্ণ হল। এখন অপেক্ষা দশেরার দিনের।

দশেরার দিন নোটের সাজের পাশাপাশি ধনলক্ষ্মীকে ৭ কেজি সোনার গয়না ও ৬০ কেজি রূপোয় গয়নায় সাজিয়ে তোলা হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button