National

ভারতের মাটি ছুঁল স্পুটনিক ভি-এর প্রথম ব্যাচ

আশার আলো জাগিয়ে ভারতে পৌঁছে গেল স্পুটনিক ভি-এর প্রথম ব্যাচ। হায়দরাবাদে বিশেষ বিমানে পৌঁছয় স্পুটনিক ভি। যা কিছুটা হলেও ভারতের জন্য আশার আলো নিয়ে এল।

ভারতে যেমন অক্সিজেনের হাহাকার, তেমনই পাওয়া যাচ্ছে না টিকা। যেখানে টিকাকরণ হচ্ছে সেসব সেন্টারে প্রবল ভিড় জমছে প্রতিদিন। অনেক জায়গায় টিকা নেই।

টিকার অভাব নিয়ে রাজ্যগুলি যথেষ্ট সোচ্চার। মানুষের হয়রানি চরমে উঠেছে। এই অবস্থায় টিকার অপ্রতুলতা দূর হওয়া জরুরি। আর ঠিক এই অবস্থায় ১ মে-তেই ভারতে মাটি ছুঁল রাশিয়ার করোনা প্রতিষেধক টিকা স্পুটনিক ভি।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

হায়দরাবাদের সংস্থা ডক্টর রেড্ডিজ-এর সঙ্গে হাত মিলিয়ে ভারতে তাদের ট্রায়াল পর্ব সেরেছে স্পুটনিক। গত মাসের শেষের দিকে ভারতে জরুরি ভিত্তিতে স্পুটনিক ভি-এর ব্যবহারে ছাড়পত্র মিলেছে।

মে মাস থেকেই তা ব্যবহার শুরুর কথা। আর ঠিক পয়লা মে-তেই এল খাতায় কলমে বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক টিকা স্পুটনিক ভি।

প্রথম ব্যাচটি এসে পৌঁছলেও কত স্পুটনিক ভি ডোজ এসে পৌঁছেছে তা এখনও পরিস্কার নয়। তবে এই ব্যাচটি ভারতের মাটি ছোঁয়ার সঙ্গে সঙ্গে কিছুটা হলেও দেশবাসীর জন্য আশার আলো জেগেছে।

এখন যা পরিস্থিতি তাতে দেশে টিকার যোগান আরও বাড়া প্রয়োজন। স্পুটনিক ভি পরবর্তী সময়ে যদি ভারতের বিভিন্ন কোণায় পৌঁছে যায় তাহলে পরিস্থিতির কিছুটা হলেও সুরাহা হতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button