National

১ টাকায় অক্সিজেন সিলিন্ডার, জীবন দিচ্ছেন ব্যবসায়ী

সারা দেশ জুড়েই অক্সিজেনের আকাল দেখা দিয়েছে। এই অবস্থায় মানুষকে বাঁচাতে মাত্র ১ টাকায় অক্সিজেন সিলিন্ডার দিচ্ছেন এক ব্যবসায়ী। যা বহু মানুষকে জীবন দিচ্ছে।

সারা দেশে করোনা ছড়ানো শুরুর পর এখন সবচেয়ে বড় চিন্তার কারণ হয়ে উঠেছে অক্সিজেন। অক্সিজেনের আকাল রীতিমত চিন্তায় রেখেছে প্রশাসনকেও।

অক্সিজেনের যোগান নিয়ে গোটা দেশে চলছে আলোচনা। এই অবস্থায় উত্তরপ্রদেশের অনেক জায়গায় কালো বাজারে অক্সিজেন সিলিন্ডার বিকোচ্ছে ৩০ হাজার টাকাতেও!

মানুষ নিরুপায় হয়ে পরিজনকে বাঁচাতে টাকার কথা না ভেবেই অক্সিজেন সিলিন্ডার কিনতে বাধ্য হচ্ছেন। এই অবস্থায় এক অন্য ছবি উঠে এল।

উত্তরপ্রদেশের হামিরপুর জেলার রিমঝিম ইস্পাত ফ্যাক্টরির মালিক মনোজ গুপ্তা গোটা দেশকে চমকে দিলেন। তাঁর কারখানায় প্রতিদিন ১ হাজারটি অক্সিজেন সিলিন্ডার ভরার ব্যবস্থা রয়েছে।


মনোজ গুপ্তা প্রতিদিন এই ১ হাজার করে অক্সিজেন সিলিন্ডার ভরছেন। আর তা যাঁদের পরিবারে করোনা রোগী রয়েছেন এবং তাঁর অক্সিজেনের প্রয়োজন রয়েছে তাঁকে মাত্র ১ টাকায় দিচ্ছেন।

গত বছর মনোজ গুপ্তা নিজেও করোনা আক্রান্ত হন। তিনি জানিয়েছেন, নিজের অভিজ্ঞতা থেকে তিনি জানেন কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে তাঁর দিন কেটেছিল সে সময়। তাই তিনি কষ্টটা বোঝেন। সেইজন্য এই সময় তিনি এই ১ হাজার করে অক্সিজেন সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

এজন্য রোগীর পরিবারের তরফে চিকিৎসকের প্রেসক্রিপশন, করোনার আরটি-পিসিআর রিপোর্ট ও আধার কার্ড দেখাতে হচ্ছে। তাহলেই মনোজ ১ টাকার বিনিময় একটি অক্সিজেন সিলিন্ডার দিয়ে দিচ্ছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button