National

আমের শরীরে বাসা বাঁধছে অসুখ, ঘুম উড়েছে চাষিদের

আমের অসুখ করছে। করোনার মতই সেই অসুখ আমের জগতে মহামারির আকার নিতে চলেছে। এই ভয়েই আপাতত চিন্তিত রয়েছেন আম চাষিরা।

আমের অসুখ করছে। করোনা ভাইরাস যেমন মনুষ্য সভ্যতায় আঘাত হেনেছে, তেমনই আমের জগতে হানা দিয়েছে লাল ডোরাকাটা শুঁয়োপোকা। যা আপাতত আম চাষিদের রাতের ঘুম কেড়ে নিয়েছে।

বিহারে প্রচুর আমবাগান রয়েছে। সেখানে আমের ফলনও যথেষ্ট। কিন্তু এবার আবহাওয়ার পরিবর্তন প্রভাব ফেলেছে। ফলে সেখানে একটা বড় সময় আর্দ্র আবহাওয়া বিরাজ করেছে। যা রমরমা বাড়িয়েছে এই লাল ডোরা শুঁয়োপোকার।

এই লাল ডোরা শুঁয়োপোকার হানায় আম বাগানে রোগ হানা দিয়েছে। যা রসে টুসটুস হতে চলা আমের দফারফা করছে। দেখা যাচ্ছে আম পাকার আগেই আমের গায়ে ছত্রাকের আস্তরণ পড়ছে।

যা পাকার আগেই আমটিকে পচিয়ে দিচ্ছে। ফলে তা ভাল করে পাকছে না। বিক্রয় যোগ্যও থাকছে না। শুঁয়োপোকার লার্ভা আমগুলির গোড়ার কাছে হানা দিচ্ছে। সেখানটা কালো হতে শুরু করছে।


তারপর সেই কালো দাগ ছড়াতে থাকছে। আমের গায়ে অচিরেই দেখা দিচ্ছে ফাটল। আর নষ্ট হয়ে যাচ্ছে আম। এভাবেই বাগানের পর বাগান ছারখার হওয়ার উপক্রম হয়েছে।

কৃষি বিজ্ঞানীরাও জানাচ্ছেন শুঁয়োপোকার লার্ভাগুলি এক ধরনের চটচটে বস্তু বার করছে। যা পাতার সালোকসংশ্লেষ ক্ষমতা নষ্ট করে দিচ্ছে। আমের রস থেকে আম গাছের ডালের রসও শুষে নিচ্ছে শুঁয়োপোকার লার্ভাগুলি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button