National

পিছিয়ে গেল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা

পিছিয়ে গেল সিবিএসই পরীক্ষা। দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা এবছর হবে দেরি করে। গত বছরের শেষ দিনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী একথা ঘোষণা করেন।

নয়াদিল্লি : মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে গেছে। পরীক্ষার সূচিও প্রকাশিত হয়েছে। ১ জুন থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। উচ্চমাধ্যমিক শুরু হচ্ছে ১৫ জুন থেকে। করোনার জেরেই পিছিয়ে দেওয়া হয় পরীক্ষা।

পরীক্ষা এত দেরিতে এর আগে কখনও নিতে হয়নি মাধ্যমিক বোর্ড ও উচ্চমাধ্যমিক কাউন্সিলকে। এবার সেই পথেই হাঁটল সিবিএসই। ৩ মাসের জন্য পিছিয়ে গেল সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা।

গত বছরের শেষ দিনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক সিবিএসই পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেন। তবে কবে থেকে শুরু পরীক্ষা তা জানানো হলেও কবে কোন পরীক্ষা তা এখনও জানানো হয়নি।

পরীক্ষা কিন্তু অনলাইনে হবে না। পরীক্ষা দিতে হবে পরীক্ষা কেন্দ্রে গিয়েই। সেইমতই সব ব্যবস্থা করা হবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, সিবিএসই দশম শ্রেণির লিখিত পরীক্ষা শুরু হবে ৪ মে থেকে। চলবে ১০ জুন পর্যন্ত। ১৫ জুলাই-এর মধ্যে পরীক্ষার ফল ঘোষণা করে দেওয়া হবে।


এদিকে লিখিত পরীক্ষা ৪ মে থেকে শুরু হলেও স্কুলগুলি ১ মার্চ থেকে প্র্যাকটিক্যাল পরীক্ষা গ্রহণ করতে পারবে। সে ব্যবস্থা স্কুলকে করতে হবে।

এখনও পর্যন্ত সিবিএসই পরীক্ষার প্র্যাকটিক্যাল পরীক্ষা জানুয়ারি মাসে নেওয়া হত। ফেব্রুয়ারি থেকে শুরু করে মার্চের মধ্যে শেষ হত লিখিত পরীক্ষা। তা এবার ৩ মাস পিছিয়ে গেল। অনেক স্কুলই অবশ্য আগেভাগেই প্রি-বোর্ড পরীক্ষা অনলাইনে নিয়ে রেখেছে। যাতে ছাত্রছাত্রীদের সমস্যা না হয়।

করোনা আবহে পরীক্ষা পিছিয়েছে। কিন্তু তা ছাত্রছাত্রীদের জন্য সমস্যা হতে পারে বলে মনে করছেন শিক্ষার সঙ্গে যুক্ত মানুষজন। তাদের কলেজে ভর্তি হওয়ায় সমস্যা তো হবেই এমনকি যেসব ছাত্রছাত্রী বিদেশে পড়তে যাবে বলে স্থির করেছে তাদের বড় সমস্যা হবে।

পরীক্ষা দেরি করে হলে বিদেশে সেশন শুরু হয়ে যাওয়ার একটা সম্ভাবনা থেকে যাচ্ছে। করোনা যে শিক্ষা ক্ষেত্রে বড় সমস্যার সৃষ্টি করেছে তা মেনে নিচ্ছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button