National

বড়সড় হামলার ছক বানচাল, মুর্শিদাবাদ থেকে গ্রেফতার ৬ আল কায়দা জঙ্গি

বড় সাফল্য এল এনআইএ-র ঝুলিতে। পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ থেকে ৬ জন সহ ৯ জন আল কায়দা জঙ্গিকে গ্রেফতার করল তারা।

তিরুবনন্তপুরম : দিল্লি সহ ভারতের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ জায়গা বেছে সেখানে বিস্ফোরণের ছক কষছে কুখ্যাত সন্ত্রাসবাদী সংগঠন আল কায়দা। তারজন্য আল কায়দা জঙ্গিরা প্রস্তুতি নিচ্ছে। এমন গোপন খবর আসে এনআইএ বা ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি-র কাছে। তারপরই যাবতীয় খোঁজ খবরের ভিত্তিতে তারা শনিবার কাকভোরে হানা দেয় মুর্শিদাবাদের জঙ্গিপুরের একাধিক জায়গায়। সেখান থেকে গ্রেফতার করা হয় ৬ আল কায়দা জঙ্গিকে। তাদের কাছ থেকে অনেক বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার হয়েছে।

যে ৬ জনকে এদিন গ্রেফতার করে এনআইএ তাদের মধ্যে রয়েছে আবু সুফিয়ান, মইনুল মণ্ডল, লিউ ইয়ান আহমেদ, নাজমুস সাকিব, আতাউর রহমান এবং আল মামুন কামাল।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

আবু সুফিয়ান এদের নেতৃত্ব দিচ্ছিল। ভারতের বেশ কয়েকটি জায়গায় আইইডি বিস্ফোরণ ঘটিয়ে বহু সাধারণ মানুষের প্রাণ নেওয়ার ছক কষেছিল তারা। তবে তার আগেই তাদের গ্রেফতার করতে সমর্থ হল এনআইএ।

এদের হেফাজতে নিয়ে এ দেশে আল কায়দা-র পরিকল্পনার কথা জানতে চেষ্টা করবেন তদন্তকারীরা। জানার চেষ্টা হবে আর কত সক্রিয় সদস্য কাজ করছে এ দেশে।

মুর্শিদাবাদ থেকে ৬ জনকে গ্রেফতার করার পাশাপাশি প্রায় একই সময়ে হানা দিয়ে কেরালার এরনাকুলাম থেকে আরও ৩ আল কায়দা-র সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে এনআইএ। ইয়াকুব বিশ্বাস, মুর্শিদ হাসান ও মোশারফ হোসেন নামে ৩ জনকে গ্রেফতার করেছে তারা।

এই ৯ জনকে গ্রেফতার করার হাত ধরে অনেক বড় ধরনের নাশকতার হাত থেকে দেশ রক্ষা পেল বলে মনে করা হচ্ছে। গত ১১ সেপ্টেম্বরই একটি গোপন খবরের ভিত্তিতে একটি মামলা দায়ের করে আল কায়দা জঙ্গিদের খোঁজ শুরু করে এনআইএ।

এই ৯ জনকে হেফাজতে নিয়ে তাদের জেরা করে আল কায়দার এই দেশে জাল কতটা বিস্তৃত হয়েছে বা তারা কী ধরনের পরিকল্পনা করছে তার সূত্র খোঁজার চেষ্টা করবেন তদন্তকারীরা।

এদিকে মুর্শিদাবাদে খোদ আল কায়দা জঙ্গিদের ডেরা তৈরি হয়েছিল। সেখানে তারা বোমাও তৈরি করছিল। যা নিয়ে মুর্শিদাবাদের মানুষের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button