National

ফুটপাথের ধারে নিদ্রামগ্ন লেপার্ড, রাস্তায় ঘুরছে গন্ধগোকুল

লকডাউনে রাস্তায় এখন মানুষ নেই। দীর্ঘদিন ধরে জনমানুষহীন শহরে এখন ক্রমশ বাড়ছে জঙ্গলের জীবদের উপদ্রব।

হায়দরাবাদ : বিশ্বের বিভিন্ন শহর তো আছেই, এমনকি ভারতের বিভিন্ন শহরেও সুনসান রাস্তায় দেখা মিলছে বিভিন্ন পশুর। যেমনটা হল হায়দরাবাদে। হায়দরাবাদের মত আধুনিক শহরে যে লেপার্ড বিশ্রাম নিতে পারে, আর এ দৃশ্য যে দেখা যাবে, তা বোধহয় স্থানীয়রা ভাবতেও পারেননি। হায়দরাবাদের মাইলারদেবপল্লি এলাকায় বাঁধানো ঝকঝকে ফুটপাথের ধারে ঠেসান দিয়ে এক লেপার্ডকে ঘুমোতে দেখেন সেখান দিয়ে যাওয়া একটি গাড়ির আরোহী। ভোরের দিকে বিষয়টি নজর কাড়ে তাঁর। প্রথমে বিশ্বাস করতে পারেননি নিজের চোখকে।

যে শুয়ে আছে সেটি যে লেপার্ড তা নিশ্চিত হওয়ার পর দ্রুত তিনি অন্যদের খবর দেন। স্থানীয়দেরও নজর কাড়ে লেপার্ডটি। দ্রুত খবর যায় বন দফতরে। বন দফতরের কর্মীরা সেখানে হাজির হন। লেপার্ডটিকে ধরতে গেলে সেটি এরপর উঠে এদিক ওদিক ঘুরে শমশাবাদ রোডের একটি ফার্মে ঢুকে পড়ে। সেখানে সেটিকে ঘুমপাড়ানি গুলি করে কাবু করার চেষ্টা চালান বন কর্মীরা। লেপার্ড শহরে ঘুরছে। এই খবরে মানুষের মধ্যেও আতঙ্ক ছড়ায়।

আতঙ্ক আরও বাড়ে হায়দরাবাদের গোলকোন্ডা এলাকার কয়েকজন যখন বন দফতরকে জানান যে তাঁরা একটি প্যান্থার দেখতে পেয়েছেন। যেটি তাঁদের এলাকায় ঘুরে বেড়াচ্ছে। দ্রুত সেখানে ছুটে আসেন বন কর্মীরা। গত বৃহস্পতিবার এই নিয়ে হুলস্থূল পড়ে যায়। অবশেষে সেটিকে পাকড়াও করতে সমর্থ হন তাঁরা। বন কর্মীরা জানিয়েছেন, ওটি প্যান্থার নয়। ওটি আসলে একটি এশিয়ান পাম সিভেট। বাংলায় যা গন্ধগোকুল নামে পরিচিত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button