National

জয়ী তামিলনাড়ুবাসী, ফের চালু ‘জাল্লিকাট্টু’

স্পেনের যদি বুল ফাইট জগৎবিখ্যাত হয়, তবে তামিলনাড়ুর জাল্লিকাট্টু কম কিসে! সেই দেশি ‘বুল ফাইট’-এর সংস্কৃতিতে দাঁড়ি টেনে দিয়েছিল সুপ্রিম কোর্ট ও কেন্দ্র। ফলে বন্ধ হয়ে গিয়েছিল তামিলনাড়ুর আদি রীতির সঙ্গে জড়িয়ে থাকা জাল্লিকাট্টু।

এবছর সেই জাল্লিকাট্টু ফের চালুর দাবিতে অনড় মনোভাব নেন তামিলনাড়ুবাসী। চেন্নাইয়ের মেরিনা সমুদ্র সৈকতে ক্রমশ বাড়তে থাকে প্রতিবাদী মানুষের সংখ্যা। ক্রমশ রাজ্য অচল হতে থাকে জাল্লিকাট্টুর দাবিতে।

সাধারণ মানুষের পাশে দাঁড়িয়ে অনশনের কথা ঘোষণা করেন সুরকার এ আর রহমান। জাল্লিকাট্টু চালু করার দাবি‌তে হাত মেলান প্রাক্তন দাবা বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। অবশেষে সব জট কাটল।

তামিলনাড়ুর মানুষের প্রবল বিক্ষোভের মুখে ফের অর্ডিন্যান্স জারি করে রাষ্ট্রপতির সম্মতিক্রমে তা পাশ করে কেন্দ্র। পাঠিয়ে দেওয়া হয় তামিলনাড়ুর রাজ্যপালের কাছে। রাজ্যপাল বিদ্যাসাগর রাও অর্ডিন্যান্স কার্যকর করার কথা ঘোষণা করে দেন।

এদিকে জাল্লিকাট্টু নিয়ে প্রবল চাপের মুখে পড়ে যাওয়া তামিলনাড়ুর নতুন মুখ্যমন্ত্রী পনিরসেলভমও রাতেই জাল্লিকাট্টুর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা রাজ্যবাসীকে জানান। খুশিতে ফেটে পড়ে গোটা তামিলনাড়ু।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button