Sunday , September 22 2019
Yamuna
প্রয়াগরাজ শহরে ঢুকছে সঙ্গমের জল, ছবি - আইএএনএস

ওয়ার্নিং মার্ক পার করল যমুনা, আতঙ্কে দিল্লি

যমুনার জল যে বেড়েই চলেছে আর তা দিল্লিতে ঢোকার অপেক্ষা, সে খবর আগেই করা হয়েছিল। এবার সেই আশঙ্কাকে আরও নিশ্চিত করার দিকে এগোল যমুনার জলস্তর। বাড়তে থাকা জলস্তর সোমবার ওয়ার্নিং মার্ক পার করে যায়। ২০৪.৫ মিটারের ওপর দিয়ে এখন বইছে যমুনা। যা ডেঞ্জার মার্ক পার করা এখন কার্যত সময়ের অপেক্ষা। আর তা পার করলে দিল্লি শহরে জল ঢুকতে শুরু করবে। আপাতত ২০৫ মিটার উচ্চতায় বইছে জল। যা ২০৫.৩৩ মিটার পার করলেই ডেঞ্জার মার্ক পার করে যাবে যমুনা।

হরিয়ানার হাথনিকুণ্ড ব্যারেজ থেকে জল ছাড়া হচ্ছে নিয়মিত। তার জেরেই দ্রুত বাড়ছে যমুনার জলস্তর। হাথনিকুণ্ড ব্যারেজ থেকে সোমবারও ৮ লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে। ফলে যমুনার জল যে আরও বাড়বে তা নিশ্চিত। ইতিমধ্যেই জলে টইটম্বুর যমুনা। জল স্রোতের মত বয়ে চলেছে। ক্রমশ তা কুল ছাপিয়ে রাস্তায় উঠে আসার জোগাড় হয়েছে।

এই পরিস্থিতিতে সময় নষ্ট না করে সোমবার প্রশাসনের জরুরি বৈঠকের ডাক দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। ইতিমধ্যেই যমুনার ধার ধরে বসবাসকারী দিল্লির বাসিন্দাদের সরানো শুরু হয়েছে। কারণ জল আর সামান্য বাড়লেই শহরে জল ঢুকবে। আর তার প্রভাব প্রথমেই গিয়ে পড়বে যমুনার ধারের পরিবারগুলির ওপর। যমুনার সঙ্গে দিল্লির পূর্বাঞ্চলের যোগাযোগ স্থাপন করে একটি পুরনো লোহার পুল। যমুনার জল বাড়ায় ঝুঁকি না নিয়ে ওই সেতু দিয়ে যান চলাচল সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে প্রশাসন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *