National

ফের সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী হামলার চেষ্টা, ধৃতকে জেরা করে জানাল পুলিশ

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামা কাণ্ড ঘটেছিল জম্মু কাশ্মীর হাইওয়ের ওপর। সেখানে টার্গেট ছিল সিআরপিএফ কনভয়। ফের কী তেমন কিছু ঘটানই ছিল লক্ষ্য? জম্মু কাশ্মীর পুলিশ সোমবার সাংবাদিক সম্মেলন করে তেমই দাবি করল। গত শনিবার জম্মু কাশ্মীর হাইওয়ে দিয়ে সিআরপিএফ কনভয় যাওয়ার সময় একটি গাড়িতে বিস্ফোরণ হয়। বিস্ফোরণের জেরে একটি সিআরপিএফ কনভয়ে থাকা গাড়িও ক্ষতিগ্রস্ত হয়।

ঘটনার তদন্তে নেমে ওই গাড়ির চালককে গ্রেফতার করে পুলিশ। সোমবার জম্মু কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং সংবাদ মাধ্যমকে জানান ধৃত যুবকের নাম ওয়াইস আমিন। সে নিষিদ্ধ হিজবুল মুজাহিদিন সংগঠনের সদস্য। তার বাড়ি রাজ্যের সোপিয়ান জেলায়।

পুলওয়ামা কাণ্ডের রেশ কাটতে না কাটতেই ফের সিআরপিএফ কনভয়ে গাড়ি বিস্ফোরণ হয় গত শনিবার। গত শনিবার বেলা সাড়ে ১০টা নাগাদ জম্মু কাশ্মীরের বানিহাল এলাকায় একটি গাড়িতে বিস্ফোরণ ঘটে। জম্মু-শ্রীনগর হাইওয়েতে এই গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে গাড়িটির ব্যাপক ক্ষতি হয়। আগুন ধরে যায়। এদিকে ঠিক সেই সময় সেখান দিয়ে পাস করছিল একটি সিআরপিএফ কনভয়। কনভয়ের একটি গাড়ির পিছন দিকের অংশ বিস্ফোরণের জেরে ক্ষতিগ্রস্ত হয়।

ঘটনাটি ঘটে রামবান জেলার বানিহাল শহরের তেথার এলাকায়। বিস্ফোরণে গাড়িটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়। গাড়ির চেসিস নম্বর দেখে তার মালিকের খোঁজ শুরু করে পুলিশ। ঘটনার জেরে ব্যস্ত জম্মু-শ্রীনগর হাইওয়েতে যান চলাচল বন্ধ হয়ে যায়। সিআরপিএফ কনভয়ের গাড়িটি ক্ষতিগ্রস্ত হলেও কোনও হতাহতের ঘটনা ঘটেনি। ঘটনার তদন্ত শুরু করে এনআইএ। ঘটনাস্থলে তদন্ত চালিয়ে সেখান থেকে একটি গ্যাস সিলিন্ডার, বেশ কয়েকটি জিলেটিন স্টিক, পেট্রোল, ইউরিয়া ও সালফার পেয়েছেন এনআইএ-র তদন্তকারীরা। যা আইইডি বিস্ফোরণে কাজে লাগে।


তদন্তের সূত্র ধরে সোমবার পলাতক গাড়ির চালক ওয়াইস আমিনকে গ্রেফতার করে পুলিশ। এদিন তাকে সংবাদমাধ্যমের সামনে আনা হয়। ওয়াইস জানায় তাকে গত ৩০ মার্চ জম্মু-শ্রীনগর হাইওয়ের ওপর দিয়ে যাওয়া সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী হানার জন্য ফোনে নির্দেশ দেওয়া হয়েছিল। সিআরপিএফ কনভয়ের কাছে পৌঁছে একটি বোতামে চাপ দিতে তাকে বলা হয়েছিল বলে দাবি করেছে ওয়াইস।

পুলিশ দাবি করেছে ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া আইডি বিস্ফোরণে কাজে লাগে এমন সামগ্রি ও ওয়াইস আমিনের বয়ান এটাই প্রমাণ করে যে আরও একটি নাশকতার প্রচেষ্টা হয়েছিল সিআরপিএফ কনভয়ের ওপর। কিন্তু বড় ধরনের বিস্ফোরণের আগেই ছোট একটি বিস্ফোরণে গাড়িটিতে আগুন লেগে যায়। এরফলে গাড়ির চালক বিস্ফোরণের ট্রিগারে চাপ দেওয়ার সুযোগ পায়নি।

(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button