National

হতাশ করল কলকাতা, দেশের সবচেয়ে পরিস্কার শহর ইন্দোর, পরিচ্ছন্ন রাজ্য ঝাড়খণ্ড

‘হু’ প্রকাশিত স্বাস্থ্যকর পরিবেশের মানদণ্ডে বিশ্বের দরবারে মুখ পুড়েছিল ভারতের। দুনিয়ার প্রথম ২০টি সর্বাধিক দূষিত শহরের মধ্যে উঠে এসেছিল ভারতেরই ১৪টি শহরের নাম। যদিও সেই তালিকায় কলকাতার নাম ছিলনা। এবার পরিস্কার পরিচ্ছন্নতার বিচারে জাতীয় সমীক্ষায় কিন্তু মুখ পুড়ল কলকাতার। সর্বাধিক পরিচ্ছন্ন শহর বা রাজধানী হিসেবে প্রথম ১০-এর মধ্যে ঠাঁই পেল না কলকাতা। গত বুধবার কেন্দ্রীয় নগরোন্নয়নমন্ত্রী হরদীপ সিংহ পুরী দেশের বিভিন্ন শহরের স্বচ্ছতা বিষয়ক সমীক্ষার চূড়ান্ত তালিকা প্রকাশ করেন।

চলতি বছরে দেশের ৪ হাজার ২০৩টি শহরের উপর সমীক্ষা চালানো হয়। ‘স্বচ্ছ সুরবেক্ষণ ২০১৮’ নামক সমীক্ষায় দেশের মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন শহর হিসেবে প্রথম স্থানটি দখল করেছে মধ্যপ্রদেশের ইন্দোর। পরিচ্ছন্ন শহর হিসেবে দ্বিতীয় স্থানটি দখল করেছে মধ্যপ্রদেশেরই রাজধানী ভোপাল। তৃতীয় স্থানে আছে চণ্ডীগড়। রাজ্যগুলির মধ্যে সেরার সেরা হয়েছে ঝাড়খণ্ড। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে মহারাষ্ট্র ও ছত্তিসগড়। বিভিন্ন রাজ্যের রাজধানীর মধ্যে পরিচ্ছন্ন হিসেবে তালিকায় জায়গা করে নিয়েছে মহারাষ্ট্রের নবী মুম্বই। দেশের বড় শহরগুলির মধ্যে পরিচ্ছন্নতার দিক থেকে ১ নম্বরে অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া। ক্যান্টনমেন্ট বিভাগে সেরা হয়েছে দিল্লি ক্যান্টনমেন্ট। এই তালিকায় এরপরেই আছে উত্তরাখণ্ডের ৩ নৈসর্গিক শহর আলমোড়া, রানিখেত ও নৈনিতাল। সবচেয়ে গতিশীল পরিচ্ছন্ন বড় শহরের পালক জুড়েছে উত্তরপ্রদেশের গাজিয়াবাদের মুকুটে।

যতই সৌন্দর্যায়নের দিকে জোর দেওয়া হোক, পরিচ্ছন্ন শহর হিসেবে কলকাতা তার জায়গা পোক্ত করতে পারল না ‘স্বচ্ছ সুরবেক্ষণ ২০১৮’-র প্রকাশিত ফলাফলে। চলতি বছরে ৪ জানুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত সমীক্ষা চালানো হয়। ৩৭.৬৬ লক্ষ নাগরিকের মতামত এবং ফিল্ড ওয়ার্কের মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্তে আসে কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক। সমীক্ষায় প্রকাশ্যে মল-মূত্র ত্যাগ বন্ধ, যানবাহন জনিত দূষণের মাত্রা হ্রাস, জঞ্জাল সাফাই সহ বিভিন্ন বিষয় বিবেচনা করা হয়েছে। ফলাফলে অপরিচ্ছন্ন শহরগুলির তালিকাও প্রকাশ করা হবে জানিয়েছেন নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিং পুরী।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button