National

সংস্কৃতভাষায় চিঠি লিখলেন প্রধানমন্ত্রী

ভারতের আদি ভাষা সংস্কৃত। সেই সংস্কৃতভাষাতেই এবার চিঠি লিখলেন প্রধানমন্ত্রী। কলম ধরলেন সমবেদনা জানাতে। সমবেদনা জানালেন এক সাংবাদিকের স্ত্রীকে।

ভারতের আদি ভাষা সংস্কৃত। অনেক ভারতীয় ভাষার জন্মই হয়েছে সংস্কৃতের হাত ধরে। অথচ নতুন প্রজন্মের কাছে সংস্কৃত অনেকটাই অবহেলিত। সংস্কৃত ভাষা নিয়ে ভারতীয়দের কোনও উন্মাদনা নেই।

সংস্কৃত নিয়ে পড়াশোনার প্রবণতাও অতি ক্ষীণ। কিন্তু সেই প্রায় হারাতে বসা সংস্কৃতকে বাঁচিয়ে রাখা ও তার সম্মান বজায় রাখার জন্য লড়াই চালিয়েছেন সাংবাদিক কেভি সম্পদ কুমার।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

তাঁর সংবাদপত্র ‘সুধর্ম’ ভারতের অন্যতম সংস্কৃত সংবাদপত্র। সংবাদপত্রের সম্পাদকও ছিলেন সম্পদ কুমার। গত ৩০ জুন ৬৪ বছর বয়সে তাঁর মৃত্যু হয়। যা কার্যত ভারতের সংস্কৃত চর্চার ক্ষেত্রে এক বড় ক্ষতি বলে মেনে নিচ্ছেন সকলেই। তাঁর মৃত্যুতে এবার তাঁর স্ত্রীকে সমবেদনা জানিয়ে কলম ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Narendra Modi
সংস্কৃতভাষায় লেখা প্রধানমন্ত্রীর চিঠি, ছবি – আইএএনএস

সংস্কৃতভাষায় সমবেদনা জানিয়ে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, সংস্কৃত ভাষাকে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে আজীবন চেষ্টা করে গেছেন সম্পদ কুমার। তাঁর প্রয়াণে বড় ক্ষতি হল সংস্কৃত জগতের ও সাংবাদিকতার। সুধর্ম সংবাদপত্রকে যেভাবে তিনি চালিয়ে গেছেন তা প্রমাণ করে তাঁর সংস্কৃতভাষার প্রতি ভালবাসা।

সংস্কৃতভাষায় লেখা এই চিঠি প্রধানমন্ত্রী পাঠান প্রয়াত সম্পদ কুমারের স্ত্রী বিদুষী জয়লক্ষ্মীর কাছে। সম্পদ কুমারের মৃত্যুতে গভীর সমবেদনা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত সম্পদ কুমার ও তাঁর স্ত্রী জয়লক্ষ্মী ২ জনেই সংস্কৃতভাষার সংরক্ষণ ও সংস্কৃতভাষাকে জনপ্রিয় করে তোলার চেষ্টার জন্য পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button