SciTech

দেশকে সুরক্ষিত রাখতে ৫৪টি অ্যাপে তালা লাগাতে চলেছে সরকার

দেশের সুরক্ষা নিয়ে কোনও আপস চলেনা। তাই ৫৪টি অ্যাপে তালা লাগাতে চলেছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে বেশ কয়েকটি যথেষ্ট জনপ্রিয় অ্যাপ রয়েছে।

বিশ্বজুড়েই এখন মুঠো ফোনে অ্যাপ ডাউনলোড করে তা দিয়ে নানা কাজ করা জনপ্রিয়তা রয়েছে। অ্যাপ এখন জীবনের অঙ্গ হয়ে উঠেছে।

এই অবস্থায় ভারতের বহু মানুষের ফোনও অ্যাপে ভরা থাকে। যেটা যখন দরকার তখন তা কাজে লাগান মুঠোফোনের মালিক।

অ্যাপের প্রতি এই আসক্তিকেই কাজে লাগিয়ে দেশের অভ্যন্তরে লুকিয়ে নজর রাখার চেষ্টা চালাচ্ছে চিন। চিনের এই অপচেষ্টা রুখতে এবার উদ্যোগী হল কেন্দ্র। ২০২০ সালেই চিনা অ্যাপে লাগাম টেনেছিল কেন্দ্র। মোট ২৭০টি অ্যাপ ভারতে বন্ধ করে দেওয়া হয়েছিল।

চিনা অ্যাপ বন্ধ করা হলেও স্বরাষ্ট্রমন্ত্রক নতুন করে আরও ৫৪টি চিনা অ্যাপ বন্ধ করার পথে হাঁটছে। মনে করা হচ্ছে যে চিনা অ্যাপগুলি ২০২০ সালে বন্ধ করা হয় সেগুলিকেই অন্য নামে অন্য মোড়কে নিয়ে হাজির হয়েছে চিন।

মানুষকে আকর্ষিত করার চেষ্টা করছে ওই সব অ্যাপ ইন্সটল করার জন্য। সেগুলি চিহ্নিত করে ৫৪টি অ্যাপ এবার বন্ধ করতে চলেছে ভারত সরকার। দেশের সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রক বেশ কয়েকটি চিনা সংস্থার যেমন আলিবাবা, টেনসেন্ট, নেটইজ-এর তৈরি অ্যাপগুলিকে চিহ্নিত করেছে।

সেগুলির মধ্যে রয়েছে সুইট সেলফি এইচডি, বিউটি ক্যামেরা-সেলফি ক্যামেরা, ইকুয়ালাইজার অ্যান্ড বাস বুস্টার, টেনসেন্ট এক্সরিভার-এর মত অ্যাপ। এমনই মোট ৫৪টি অ্যাপ ভারতে বন্ধ হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.