Kolkata

মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের রেজাল্ট কবে, জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা এ বছরের জন্য রাজ্যে বাতিল ঘোষণা হওয়ার পর তার রেজাল্ট কবে তা নিয়ে প্রশ্ন ছিল। উত্তর মিলল বৃহস্পতিবার।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা এ বছরের মত বাতিল হয়েছে। কিন্তু তার রেজাল্ট কবে বার হবে? সে প্রশ্ন মনের মধ্যে ঘুরপাক খাচ্ছিল পড়ুয়াদের। সেইসঙ্গে আরও একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল। পরীক্ষার রেজাল্টের মূল্যায়ন পদ্ধতি কী হবে?

এর একটি প্রশ্নের উত্তর এদিন পরিস্কার করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয়টির উত্তর মিলতে পারে শুক্রবার।

মুখ্যমন্ত্রী এদিন জানিয়ে দিয়েছেন জুলাইয়ের মধ্যেই বার হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। শুক্রবার একটি যৌথ সাংবাদিক বৈঠক করে মূল্যায়ন পদ্ধতি জানিয়ে দেবে মাধ্যমিক পর্ষদ ও উচ্চমাধ্যমিক সংসদ।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা প্রথমে নেওয়া হবে বলেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। জানিয়েছিলেন দেড় ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা হবে কেবল মূল বিষয়ের। কোভিড বিধি মেনেই সকলে নিজের নিজের স্কুলে পরীক্ষা দেবে।

কিন্তু এই ঘোষণার পর দেখা যায় সিবিএসই এবং আইসিএসই বোর্ড সহ দেশের সব রাজ্যের নিজস্ব বোর্ড এক এক করে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করতে থাকে।

সেটা মাথায় রেখে এ রাজ্যে ৬ সদস্যের একটি কমিটি গড়ে কমিটির হাতে ছাড়া হয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা এ বছর আদৌ হবে কিনা তার সিদ্ধান্ত। নেওয়া হয় সাধারণ মানুষের মতামতও।

তারপর জানিয়ে দেওয়া হয় এ বছরের মত পরীক্ষা বাতিল করা হল। তখনই প্রশ্ন ওঠে তাহলে মূল্যায়ন কিসের ভিত্তিতে হবে? রেজাল্টই বা কবে? রেজাল্টের উত্তর এদিন মিলল।

Show More
Back to top button