Lifestyle

বর্ষায় শরীরকে সুস্থ রাখতে হাতের নাগালে থাকা কয়েকটি পানীয়তে চুমুকই যথেষ্ট

বর্ষায় অসুস্থ হওয়ার প্রবণতা বাড়ে। বর্ষায় শরীরের আর্দ্রতার ভারসাম্যও বিনষ্ট হয়। দরকার শরীরকে ফের হাইড্রেট করা। আর তার জন্য হাতের নাগালেই রয়েছে কয়েকটি পানীয়।

বর্ষা এক সুন্দর আমেজ দেয়। ভেজা মাটির গন্ধ, নানারকম জিভে জল আনা পদ, বৃষ্টি মাখা অবসর এক অন্যই আনন্দ দেয়। তবে বর্ষায় নানা রোগের প্রাদুর্ভাবও হয়।

এ সময় মরসুম পরিবর্তনের হাত ধরে শরীরের আর্দ্রতার ভারসাম্য নষ্ট হয়। তাই প্রয়োজন পড়ে বর্ষায় শরীরকে সঠিকভাবে হাইড্রেট বা আর্দ্র রাখার। এজন্য জল তো রয়েছেই, সেইসঙ্গে হাতের নাগালে সহজেই পাওয়া যাওয়া কিছু পানীয়ও রয়েছে।

বর্ষায় শরীরকে হাইড্রেট করতে ডাবের জলের তুলনা হয়না। প্রাকৃতিক ভিটামিন ও খনিজে ভরপুর ডাবের জল বর্ষা ও গরম, এই ২ ঋতুতেই মানুষের শরীরকে হাইড্রেট করে।

ডাবের জলের পাশাপাশি এ সময় তরমুজের রস দারুণ উপকারি। ভিটামিন এ, বি৬, বি১ এবং সি, সবই রয়েছে তরমুজে। তরমুজের রস পান করলে শরীরে আর্দ্রতার ভারসাম্য যেমন সঠিক মাত্রায় বজায় থাকে তেমনই এটি পান করলে একটা সতেজ অনুভূতিও পাওয়া যায়। তরমুজে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডান্ট রয়েছে।

ইলেক্ট্রোলাইট পানীয়ও একই কাজ করে শরীরে। এতে প্রচুর জল থাকায় শরীরে আর্দ্রতার ভারসাম্য বজায় থাকে। ওআরএস, ইলেকট্রল সম্বন্ধে সকলেই কমবেশি জানেন। এগুলিই ইলেক্ট্রোলাইট। যা সাধারণ দোকানে সহজেই পাওয়া যায়।

বিভিন্ন ফল, বাদাম ইত্যাদি দিয়ে তৈরি স্মুদিসও বাড়িতে তৈরি করে নেওয়া যায়। যা শরীরের এই আর্দ্রতা ধরে রাখতে দারুণ উপযোগী ভূমিকা নেয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.