Kolkata

কোথায় পৌঁছল আম্ফান, জানাল আবহাওয়া দফতর

আম্ফান কতটা এগোল? কোথায় রয়েছে এখন? আপাতত এটাই সকলের বড় প্রশ্ন।

কলকাতা : দিঘা থেকে আম্ফান মোটামুটি ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল মঙ্গলবার বেলায়। ওড়িশার পারাদ্বীপের দক্ষিণে ৫৭০ কিলোমিটার দূরে রয়েছে। এখনও পর্যন্ত যে গতিপথে আম্ফান এগোচ্ছে তাতে তা পশ্চিমবঙ্গের দিঘা থেকে বাংলাদেশের হাতিয়া দ্বীপের মাঝে কোনও একটা জায়গা দিয়ে স্থলভাগে প্রবেশ করার কথা।

দক্ষিণ ২৪ পরগনার সাগরদ্বীপ দিয়ে ঝড়ের যে অংশ রাজ্যে প্রবেশ করার কথা রয়েছে তার গতি স্থলভাগে প্রবেশ করার সময় কমপক্ষে থাকবে ১৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা এবং সর্বোচ্চ থাকবে ১৮৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। এমনই মনে করছেন আবহবিদেরা।

পরিস্থিতির দিকে নজর রাখতে রাজ্যের উপকূলীয় জেলাগুলিতে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। এনডিআরএফ-এর ১২টি দলকে তৈরি রাখা হয়েছে। প্রবল ঝড় ও বৃষ্টি হবে বুধবার বিকেল থেকে। বুধবার বিকেল থেকে সন্ধেরাতের মধ্যের কোনও একটা সময় আম্ফান স্থলভাগে প্রবেশ করবে। সেইসময় প্রবল ঝড়ে বড় ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। সেইসঙ্গে অতিপ্রবল বৃষ্টি হবে। যার জেরে অনেক জায়গায় জলস্তর বৃষ্টি পাবে।

আম্ফান নিয়ে গত সোমবারই পশ্চিমবঙ্গ ও ওড়িশার প্রতিনিধিদের বৈঠক হয়েছে। রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়ও আম্ফান নিয়ে বৈঠক করেছেন। প্রশাসনের তরফে কড়া নজর রাখা হচ্ছে আম্ফানের গতিবিধির দিকে। আবহাওয়া দফতরও আম্ফানের গতির দিকে নজর রাখছে। একসময় আয়লা দেখেছে সুন্দরবন। আম্ফান কী তার চেয়েও ভয়ংকর হতে চলেছে? আপাতত এটাই সুন্দরবন ও সংলগ্ন এলাকার সাধারণ মানুষের প্রশ্ন।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button