National

কবে খুলছে কেদারনাথ ও বদ্রীনাথের দরজা, জানাল বোর্ড

চারধামের ২ ধাম গঙ্গোত্রী ও যমুনোত্রীর দরজা খুলে গেছে পূর্ণ মর্যাদায়। সনাতনি রীতি মেনেই খুলেছে দরজা। কবে খুলছে কেদারনাথ ও বদ্রীনাথের দরজা, জানাল বোর্ড।

প্রবল ঠান্ডার কারণে হিমালয়ের কোলে চারধাম কেদারনাথ, বদ্রীনাথ, গঙ্গোত্রী ও যমুনোত্রী-র দরজা বছরে ৬ মাস বন্ধ থাকে। নভেম্বর থেকে বন্ধ থাকে দরজা। মে মাসে ফের খোলে। এটাই চিরাচরিত রীতি।

যখন ঠান্ডা কাটার পর এই চারধামের দরজা খোলা হয়, সেদিন বিশেষ পুজোর আয়োজন হয়। বৈদিক মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে যাবতীয় রীতি মেনে খোলে দরজা।

ইতিমধ্যেই শনিবার গঙ্গোত্রী ও শুক্রবার যমুনোত্রীর দরজা খুলে গেছে পূর্ণ মর্যাদায়। এখন সকলের প্রশ্ন তাহলে কেদারনাথ ও বদ্রীনাথের দরজা কবে খুলছে।

সে প্রশ্নের উত্তর দিয়েছে চারধাম দেবস্থানম ম্যানেজমেন্ট বোর্ড। বোর্ডের তরফে জানানো হয়েছে কেদারনাথের পঞ্চমুখী ডোলি ইতিমধ্যেই যাত্রা করে শনিবার কেদারনাথে পৌঁছে গেছে। তবে মন্দিরের দরজা খোলা হবে আগামী সোমবার।

ওইদিন বিশেষ পুজোর মধ্যে দিয়ে কেদারনাথ ধামের দরজা খুলে যাবে। একই সঙ্গে খুলবে তুঙ্গনাথ ও রুদ্রনাথ মন্দিরের দরজাও।

এদিকে কেদারনাথের দরজা সোমবার খোলার পরদিন মঙ্গলবার খুলে যাবে বদ্রীনাথ ধামের দরজাও। শুধু মধ্যমহেশ্বর মন্দিরের দরজা খুলবে আগামী ২৪ মে।

Badrinath Temple

চারধামের দরজা খুললেও সেখানে ভক্তদের প্রবেশ কিন্তু করোনার জন্য নিষেধ। কেবল পুরোহিতরা প্রবেশাধিকার পাবেন। নিত্য পুজো হবে নিয়ম মেনেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More