World

গভীর খাদের স্বার্থে চমক দেওয়া উদ্যোগ নিতে চলেছেন দেশের প্রেসিডেন্ট

গভীর খাদ। নিচে পড়লে নির্ঘাত মৃত্যু। এতটাই নিচু যে নিচের দিকে তাকালে গা ছমছম করে। সেই ভয়ংকর সুন্দরকে রক্ষা করতে দেশের প্রেসিডেন্টকে উদ্যোগ নিতে হচ্ছে।

বিভিন্ন পাহাড়ি এলাকায় গেলে খাদ তো নজর কাড়েই। পাহাড়ের গা বেয়ে নিচে নেমে যাওয়া খাদে উপর থেকে উঁকি দিলে তা যেমন ভয়ংকর সুন্দর, তেমনই একটু অন্যমনস্ক হলে নির্ঘাত মৃত্যুর হাতছানি। খাদ বহু মানুষের প্রাণ কেড়েছে। আবার এই গিরিখাতের সৌন্দর্য প্রকৃতির দান।

বিশ্বের সবচেয়ে ভয়ংকর গিরিখাত আমেরিকার গ্র্যান্ড ক্যানিয়ন। কলোরাডো নদীকে নিচে রেখে এই গিরিখাত এতটাই সুন্দর যে তাকে দেখতে সারাবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে যান সেখানে। দুচোখ ভরে উপভোগ করেন প্রকৃতির এই ভয়ংকরতাকে।

গ্র্যান্ড ক্যানিয়নের আশপাশের মালভূমি ও গিরিখাতগুলি গোটা পরিষেবাকে এক অন্য রূপ দিয়েছে। এই গ্র্যান্ড ক্যানিয়নের আশপাশে আবার খনন করলে প্রচুর ইউরেনিয়াম পাওয়া যাবে। আর সেই উদ্যোগ শুরুও হয়েছে।

কিন্তু সমস্যা হল বিশ্বখ্যাত এই গিরিখাত খনন শুরু হলে ধ্বংস হতে বসবে। তার চারধারের প্রাকৃতিক পরিবেশ নষ্ট হয়ে যাবে। জলের সমস্যা প্রকট আকার নেবে।


নষ্ট হবে পুরো এলাকার বাস্তুতন্ত্র। যাকে রক্ষা করা অত্যন্ত জরুরি বলে মনে করছেন পরিবেশবিদরা। ফলে ইউরেনিয়াম খনন নিয়ে প্রমাদ গুনছেন তাঁরা।

বিষয়টি কানে গেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। ওয়াশিংটন পোস্ট সংবাদমাধ্যম জানাচ্ছে তারা সূত্র মারফত জানতে পেরেছে জো বাইডেন গ্র্যান্ড ক্যানিয়নকে এই খনন থেকে রক্ষা করতে এর চারধারের বিস্তীর্ণ এলাকাকে জাতীয় স্মৃতিস্তম্ভ হিসাবে ঘোষণা করতে চলেছেন। এতে ওই এলাকায় আর খননকার্য করা যাবেনা। রক্ষা পাবে বিশ্বখ্যাত গ্র্যান্ড ক্যানিয়ন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button