Sports

এশিয়ান গেমস, ভারত কী পেল আর কী হারাল

এশিয়ান গেমসের আসর শেষ। শেষ ১৫ দিন ধরে অনেক খেলা। অনেক রেকর্ড। অনেক সুন্দর স্মৃতি। অনেক নতুন ক্রীড়া প্রতিভার দেখা মিলল জাকার্তায়। কেউ হতাশ হলেন। কেউ জিতলেন পদক। এরপর আবার ৪ বছর পর এশিয়ান গেমসের আসর বসবে। তবে এই ১৫ দিনের এশিয়ার ক্রীড়াযুদ্ধে ভারতের প্রাপ্তি অপ্রাপ্তির ঝুলি কিন্তু বেশ চমকপ্রদ।

ভারত ছাড়ার সময়ে ভারতবাসী কার্যত নিশ্চিত ছিলেন ভারতের হকি দল অবশ্যই একটা সোনা এনে দেবে দেশকে। কাবাডি তো এনে দেবেই। এমনকি মহিলা ব্যাডমিন্টন থেকেও সোনার আশায় বুক বেঁধেছিলেন তাঁরা। এর কিন্তু একটাও মেলেনি। সকলেই হতাশ করেছেন। পদক এনে দিয়েছেন। তবে সোনা নয়। তারপরও কিন্তু ভারতের সংগ্রহ ১৫টি সোনার পদক। সেই ১৯৫১ সালে প্রথমবার এশিয়ান গেমস থেকে ভারত ১৫টি সোনার পদক নিয়ে এসেছিল। তারপর এত বছরেও ১৫টি সোনা অধরা থেকে গেছে। এবার সেই লক্ষ্যপূরণ হল।

এবার এশিয়ান গেমসের যেসব খেলা থেকে ভারত সোনা এনেছে তা বোধহয় দেশ ছাড়ার আগে ওইসব ক্রীড়ার সঙ্গে যুক্ত অভিজ্ঞরাও ভাবেননি। সোনা এসেছে ঘোড়ার খেলা থেকে। সোনা এসেছে তাস থেকে। আর সোনা এসেছে অ্যাথলেটিক্স থেকে। অবাক করার মত হলেও এটাই সত্যি। যে ভারতকে কেউ অ্যাথলেটিক্সে গুরুত্বই দিত না, সেই ভারত দেখিয়ে দিল তাদের অ্যাথলেটিক্সে সমীহ করার দিন এসে গেছে। এছাড়া বক্সিং থেকেও একাধিক সোনার পদক আশা করছিলেন সকলে। কিন্তু তা থেকে এসেছে মাত্র ১টি স্বর্ণপদক। তবে সব মিলিয়ে এবার ভারতের প্রদর্শন ভাল। চোখে পড়েছেন ভারতীয় ক্রীড়াবিদরা।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button