SciTech

ইসরোর কর্মীদের বাড়ি বাড়ি উড়ে আসবে আনাজ, ওষুধ

করোনার দ্বিতীয় ঢেউ ঢুকেছে ইসরোর কর্মীদের শহরেও। শ্রীহরিকোটায় এখন অনেক ইসরো কর্মী ও তাঁদের পরিবার করোনা সংক্রমণের শিকার। সব কর্মীর জন্য অভিনব উদ্যোগ নিল ইসরো।

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা নামটা শুনলেই মানুষের মনে পড়ে আকাশের দিকে উড়ে যাওয়া রকেটের কথা। সেই শ্রীহরিকোটায় রয়েছে ইসরোর কর্মীদের জন্য কোয়ার্টার। ইসরো স্টাফ কোয়ার্টারে ৩ হাজার কর্মী তাঁদের পরিবার নিয়ে বসবাস করেন।

ছোটখাটো একটা শহরই বলা যেতে পারে। সেখানেও করোনা থাবা বসিয়েছে। তাই ইসরো কর্তৃপক্ষ চাইছে না তাদের কর্মীরা বাইরে জিনিসপত্র আনতে গিয়ে করোনা সংক্রমণের শিকার হন।

কর্মীদের সুরক্ষার কথা ভেবে তাই এবার গরুড় এরোস্পেস সংস্থার ড্রোন পরিষেবার সাহায্য নিতে চলেছে ইসরো। এই ড্রোনগুলিকে আরও উন্নত করে সাজিয়ে সেগুলির ট্রায়াল শুরু করেছে সংস্থা।

কিসের ট্রায়াল? ট্রায়ালে এই ড্রোনেই বাড়ি বাড়ি পাঠানো হচ্ছে সবজি, ওষুধ। যাতে ইসরোর কোনও কর্মীকে এসবের জন্য রাস্তায় বার হতে না হয়।

ড্রোনগুলিকে অন্য একটি গুরুত্বপূর্ণ কাজেও ব্যবহারের চেষ্টা হচ্ছে। ওই ড্রোন দিয়ে ইসরোর কর্মী কোয়ার্টার চত্বর স্যানিটাইজ করা হচ্ছে। উপর থেকে ছড়ানো হচ্ছে স্যানিটাইজার। যাতে পুরো চত্বর স্যানিটাইজ হয়।

এতে কর্মী ও তাঁদের পরিবারের সুরক্ষা আরও বাড়বে। তবে এখনও পুরো প্রকল্পটিই পরীক্ষামূলক পর্যায়ে আছে। দ্রুত তা দৈনন্দিন জীবনে কাজে লাগানোর চেষ্টা হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button