যাত্রীদের কথা মাথায় রেখে রেল সুরক্ষা নিশ্চিত করতে বিশেষ সাজে সাজছে রেল ব্রিজ
রেল ব্রিজ তো সারা দেশের বিভিন্ন কোণায় ছড়িয়ে আছে। সেসব ব্রিজে রেল আটকে পড়তে পারে, সেতুতে সমস্যা হতে পারে। এমন নানা প্রয়োজনে রেল ব্রিজকে বিশেষভাবে সাজাচ্ছে এনএফআর।
নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলের আওতায় থাকা রেললাইনের অধিকাংশই অত্যন্ত দুর্গম স্থানের ওপর দিয়ে গেছে। নদী, পাহাড়, জঙ্গল হামেশাই পড়ে এখানকার নানা রেলপথে। হয়তো ২টি পাহাড় যোগ করছে ব্রিজ অথবা কোনও নদীর ওপর দিয়ে ব্রিজ চলে গেছে। সেখানে কোনও ট্রেন ব্রিজে আটকে পড়তে পারে, কোনও প্রয়োজনে লোকো পাইলটকে নেমে পড়তে হতে পারে, সেতুটিকেও সর্বদা নজরে রাখতে হয়।
যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে সেতু যেন ট্রেনের ভার বহনে সক্ষম থাকে সেটা নিয়মিত পরীক্ষা করতে হয়। কিন্তু রেল ব্রিজের মাঝে রেলপথ ধরে এগিয়ে এসব পরীক্ষা করতে গেলে ট্রেন এসে পড়তে পারে। তখন বড় বিপদ ঘটে যেতে পারে রেলকর্মীদের।
কিন্তু রেলকর্মীদের তো নিয়মিত সেতুগুলি পরীক্ষা করতে হয়। নানা মেরামতির কাজ করতে হয়। আবার ট্রেন আটকে পড়লে তা ব্রিজেই সারাই করতে হয়। যাতে সেটি ব্রিজ থেকে ফের গন্তব্যের দিকে যেতে পারে।
এমন অনেক প্রয়োজনে এই রেল ব্রিজে থাকতে হতে পারে রেল কর্মীদের। কিন্তু সেখানে তাঁরা যাবেন কীভাবে? কীভাবেই বা একটা বড় সময় সেখানে কাটাবেন? এই দিকগুলি নিশ্চিত করতে রেল ব্রিজের ধার ধরে হাঁটার পথ তৈরি করছে নর্থইস্ট ফ্রন্টিয়ার রেল।
একদম সেতুর গা দিয়ে এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত ধাতব হাঁটা পথ বানানো হচ্ছে রেলকর্মীদের কথা মাথায় রেখে। তাঁরা যাতে সেতুর যেখানে প্রয়োজন সেখানে পৌঁছে যেতে পারেন সুরক্ষিতভাবে। কাজ করতে পারেন দীর্ঘসময়। ভয় থাকবে না ট্রেন এসে পড়ার।
নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলের আওতায় রয়েছে উত্তরপূর্ব ভারত, পশ্চিমবঙ্গের উত্তর অংশের ৭টি জেলা এবং বিহারের ৫টি জেলার রেলপথ। প্রসঙ্গত নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলের আওতায় ৯৪৩টি রেল ব্রিজ রয়েছে। যার মধ্যে ৩৮২টি ব্রিজে ইতিমধ্যেই এই হেঁটে চলার পথ তৈরি হয়ে গেছে। ৫৬১টি ব্রিজে এই পথ তৈরির কাজ চলছে।













