National

লাইনে আটকে ট্রাক, আসছে ট্রেন, বুদ্ধির জোরে বিপদ রুখে দিলেন গেটম্যান

হলিউড সিনেমার কোনও রুদ্ধশ্বাস দৃশ্যের মত ঘটে গেল ঘটনাটা। ঘটল এ দেশেই। এক গেটম্যানের উপস্থিত বুদ্ধির জোরে রক্ষা পেল সবদিক।

হলে বসে নরম গদির চেয়ারে হেলান দিয়ে সিনেমার পর্দায় এমন রুদ্ধশ্বাস দৃশ্য দেখতে মন্দ লাগেনা। কিন্তু বাস্তবে এমন এক ঘটনা সামনে এসে দাঁড়ালে হৃদপিণ্ডটাও বেরিয়ে আসতে চায়। এমনই একটি ঘটনা ঘটে গেল একটি রেলওয়ে লেভেল ক্রসিংয়ে।

ক্রসিংয়ের গেট তখনও বন্ধ হয়নি। একটি মিনি ট্রাক লাইন পার করার জন্য তখন ট্রেন লাইনের ঠিক ওপরে। তখনই গেট পড়ে যায়।

ট্রাকটিকে লাইনের ওপর থেকে সরানোর চেষ্টা করেন চালক। কিন্তু কিছুই করতে পারেননি। এদিকে সামনের স্টেশন থেকে একটি ট্রেন তখন দ্রুত গতিতে ছুটে আসছে এই লেভেল ক্রসিংয়ের দিকেই।

আর ট্রেন যে গতিতে রয়েছে তাতে ট্রাকটির সঙ্গে সংঘর্ষ অবধারিত। আর তা হলে তা ট্রেন এবং ট্রাক দুয়ের পক্ষেই ভয়ংকর হবে।

কর্ণাটকের বিদার জেলার সিদ্ধেশ্বর রেলওয়ে ক্রসিংয়ের গেটম্যান ভিভি রঙ্গাইয়ার পরিস্থিতি বুঝতে সময় লাগেনি। তিনি সময় নষ্ট না করে হাতে একটি পতাকা তুলে নিয়ে রেললাইন ধরে ছুটতে শুরু করেন।

ছুটতে শুরু করেন সেই দিকে যেদিক থেকে ছুটে আসছে পূর্ণা হায়দরাবাদ এক্সপ্রেস। তিনি ছুটতে থাকেন ট্রেনের দিকেই। নিজের জীবনের তোয়াক্কা না করে রেললাইন ধরে তাঁর ছুট নজরে পড়ে ট্রেন চালকের।

চালক রঙ্গাইয়াকে পতাকা নিয়ে ট্রেনের দিকে ছুটে আসতে দেখে আপৎকালীন ব্রেক কষেন। এতে ট্রেনের গতি কমে ঠিকই। তবে ট্রাক পর্যন্তও সেটিকে পুরোপুরি থামানো যায়নি। কিন্তু গতি কমে দাঁড়ায় ১০ কিলোমিটার প্রতি ঘণ্টা।

ট্রেনটি খুব ধীরে হলেও এসে ট্রাকে ধাক্কা মারে ঠিকই, তবে অত ধীরে ধাক্কায় ট্রাক বা ট্রেনের বড়সড় কোনও ক্ষতি হয়নি। কোনও হতাহতের ঘটনাও ঘটেনি। কেবল এক গেটম্যানের উপস্থিত বুদ্ধি এক বড় দুর্ঘটনার হাত থেকে এ যাত্রায় রক্ষা করে দিল সকলকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button