Lifestyle

পর্যটনে গতি আনতে চালু হতে চলেছে নতুন টয় ট্রেন

পর্যটনে গতি আনতে এবার আরও একটি টয় ট্রেন রুট চালু হতে চলেছে। পাহাড়ে গা বেয়ে যাত্রীদের নিয়ে এঁকে বেঁকে চলা টয় ট্রেন পর্যটনে অন্য মাত্রা যোগ করবে।

পর্যটনে গতি আনতে পর্যটকদের জন্য দরকার নতুন নতুন আকর্ষণ। সেই আকর্ষণের কথা মাথায় রেখেই পূর্ব হিমালয়ের পাহাড় বেয়ে চড়বে টয় ট্রেন।

নয়া এই টয় ট্রেন চালু করা নিয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। উত্তরপূর্ব ভারতে এই নিয়ে দ্বিতীয় টয় ট্রেন রুট চালুর অপেক্ষায়। উত্তরপূর্ব ভারতে পর্যটনে গুরুত্ব ক্রমশ বাড়ছে।

যদিও করোনার কারণে তা গত দেড় বছরে অনেকটাই থমকে গেছে। কিন্তু আবার মানুষ অসম ছাড়াও অরুণাচল প্রদেশের অমোঘ সৌন্দর্যে ডুব দিতে সেখানে ছুটে যাচ্ছেন।

অরুণাচলে পর্যটকের ভিড় কিন্তু ক্রমশ বাড়ছে। অরুণাচলের অন্যতম পর্যটনস্থল তাওয়াং। পাহাড়ি শহর তাওয়াং চোখ জুড়োনো সৌন্দর্যে মোড়া।

এখানেই রয়েছে দেশের সবচেয়ে বড় বৌদ্ধ গুম্ফাটি। সঙ্গে রয়েছে অপার হিমালয়ে চোখ ধাঁধানো রূপ। পাহাড় আর জঙ্গলে ঘেরা সেই অপার সৌন্দর্যকে আরও কাছ থেকে উপভোগ করতে সেখানে তৈরি হতে চলেছে টয় ট্রেন।

পাহাড়ে গা বেয়ে ক্রমশ উঠে যাবে এই টয় ট্রেন। স্থির হয়েছে ৩ কামরার টয় ট্রেন চালু করা হবে। প্রতি কামরায় ১২ জন করে যাত্রী নেওয়া যাবে।

নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে এই টয় ট্রেনের লাইন পাতা থেকে ট্রেন চালু করার কাজ করবে। এজন্য দ্রুত সেখানে হাজির হচ্ছেন ইঞ্জিনিয়াররা।

সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৫০০ মিটার উচ্চতায় পাহাড়ে গা বেয়ে এই টয় ট্রেন হতে চলেছে উত্তরপূর্ব ভারতের দ্বিতীয় টয় ট্রেন প্রকল্প। ইতিমধ্যেই অসমের তিনসুকিয়ায় একটি টয় ট্রেন চালু রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button