National

২৩ বছরে এই প্রথম ভেঙে পড়ল ভারতের তেজস

ভারতীয় যুদ্ধবিমান মিগকে দুর্ঘটনার কবলে একাধিকবার পড়তে দেখা গেছে। কিন্তু ২৩ বছরে তেজস কখনও দুর্ঘটনায় পড়েনি। এবার তা আছড়ে পড়ল লোকালয়ে।

ভারতীয় বায়ুসেনার ভাণ্ডারে আধুনিক যুদ্ধবিমানের অভাব নেই। তারই একটি তেজস। যা ভারতীয় প্রযুক্তিতে তৈরি হয়েছিল। ২০০১ সালে তেজস প্রথম আকাশে ডানা মেলে। আধুনিক এই যুদ্ধবিমান মূলত এক আসন বিশিষ্ট। তবে শেখানোর জন্য যে বিমান রয়েছে তাতে ট্রেনারের আলাদা আসনও থাকে।

২০০১ সালে পরীক্ষামূলক উড়ান সফল হয়। তারপর একের পর এক তার পরীক্ষা হতে থাকে। ২০১৬ সালে এসে তেজসকে সবদিক থেকে উন্নত করে ভারতীয় বায়ুসেনার অন্তর্গত করা হয়।

তারপর বহুবার আকাশে ডানা মেলেছে এই প্রবল গতির বিমান। কিন্তু কখনও দুর্ঘটনার কবলে পড়েনি। সেই রেকর্ড ২৩ বছর পর ভেঙে গেল।

রাজস্থানের জয়সলমীরে ভেঙে পড়ল একটি তেজস যুদ্ধবিমান। একটি বাড়ির কাছে ভেঙে পড়ে সেটি। মাটিতে পড়ার পর প্রবল আওয়াজ হয়। তারপর তাতে আগুন ধরে যায়।


যদিও পাইলটের কোনও ক্ষতি হয়নি। তিনি আগেই বিমান থেকে বেরিয়ে আসতে সমর্থ হন। বিমান দুর্ঘটনার প্রত্যক্ষদর্শীরা একটি প্যারাসুটে তাঁকে ভেসে নামতে দেখেন।

ভারতীয় বায়ুসেনার তরফে এই দুর্ঘটনার কথা তাদের এক্স হ্যান্ডলে জানানো হয়েছে। কেন তেজস দুর্ঘটনার শিকার হল তা খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটিও গঠন করেছে বায়ুসেনা।

এদিকে এই দুর্ঘটনায় পাইলট যেমন রক্ষা পেয়েছেন, তেমন বিমানটি ভেঙে পড়লেও কারও কোনও ক্ষতি হয়নি বলেই জানতে পারা গেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button