Health

এবার নতুন চিন্তার ভ্রুকুটি নিয়ে হাজির ফ্লুরোনা

বিশ্বজুড়েই এখন করোনা গ্রাফ উর্ধ্বমুখী। ভারতে হুহু করে বাড়ছে সংক্রমণ। আর এই চিন্তার মুহুর্তে এবার নতুন চিন্তার ভ্রুকুটি নিয়ে হাজির ফ্লুরোনা।

এক মহিলা প্রসব যন্ত্রণায় কাতর হয়ে হাসপাতালে ভর্তি হন। তখনই তাঁর দেহে ২টি রোগের একসঙ্গে অবস্থান পাওয়া যায়। একইসঙ্গে তাঁকে ফ্লু এবং করোনায় আক্রান্ত অবস্থায় পাওয়া যায়। যাকে বিশেষজ্ঞেরা নাম দেন ফ্লুরোনা। এ ঘটনা ইজরায়েলের।

কিন্তু ফ্লুরোনা ইজরায়েলের গণ্ডি পার করে এখন হানা দিল আমেরিকাতেও। মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস এবং ক্যালিফোর্নিয়ায় ফ্লুরোনা পাওয়া গিয়েছে।

টেক্সাসে এক শিশুর দেহে এই জোড়া ব্যাধির অস্তিত্ব পাওয়া গেছে। যদিও শিশুর দেহে ইনফ্লুয়েঞ্জা এ এবং কোভিড-১৯ –এর ভাইরাস একসঙ্গে মিললেও শিশুটির উপসর্গ খুব চিন্তার নয়।

তবে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করা হয়নি। প্রসঙ্গত করোনা শিশুদের ওপর খুব ভয়ংকর প্রভাব বিস্তার করতে পারছেনা, এটাই একটা বড় ভরসা।


টেক্সাস ছাড়া ক্যালিফোর্নিয়াতেও এক ব্যক্তির দেহে এই ফ্লুরোনার অস্তিত্ব পাওয়া গেছে। তিনি পরিবারের সঙ্গে ছুটি কাটাতে মেক্সিকো থেকে আমেরিকায় এসেছিলেন।

ওই ব্যক্তিকে একটি করোনা পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা করা হয়। সেখানেই এই জোড়া রোগে আক্রান্ত হওয়ার বিষয়টি সামনে আসে।

এখনও ছড়িয়ে না পড়লেও এই রোগ কতটা ছড়িয়ে পড়তে পারে তা নিয়ে বিশ্লেষণ করছেন বিশেষজ্ঞেরা। আপাতত ইজরায়েল ও আমেরিকায় ফ্লুরোনা সংক্রমণ পাওয়া গেছে ঠিকই, তবে তা নগণ্য সংখ্যক মানুষের দেহেই রয়েছে। তাই এখনই এটা ছড়িয়ে পড়বে এমনটা নিশ্চিত করে বলতে পারছেন না বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button