Health

কেমন করোনা রোগীদের মৃত্যু সম্ভাবনা ৬ গুণ বেশি, জানাল গবেষণা

করোনা রোগী কেমন পরিস্থিতিতে হলে তাঁর মৃত্যু সম্ভাবনা ৬ গুণ বেড়ে যায় তা জানাল একটি গবেষণা। যা কার্যত অনেক মানুষকে সচেতন করল।

করোনা রোগীদের অনেকে মৃত্যুর কোলেও ঢলে পড়ছেন। পরিবারে উঠছে কান্নার রোল। করোনা হলে সে সব রোগীর কোন কোন ক্ষেত্রে মৃত্যু সম্ভাবনা ৬ গুণ বেড়ে যায় সে সম্বন্ধে জানাল একটি গবেষণা।

মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, যদি কেউ করোনা আক্রান্ত অবস্থায় দৈহিক আঘাত পান, যেমন গাড়ি দুর্ঘটনা থেকে আঘাত, পড়ে গিয়ে আঘাত, অথবা অন্য কোনও দুর্ঘটনা থেকে আঘাত পান তাহলে তাঁর মৃত্যু সম্ভাবনা ৬ গুণ বেড়ে যায়।

আবার দুর্ঘটনা না হলে যদি কেউ করোনা আক্রান্ত অবস্থায় গুলিবিদ্ধ হন বা ছুরিকাহত হন তাহলে তাঁরও মৃত্যু সম্ভাবনা ৬ গুণ বেশি।

যাঁদের ফুসফুসের সমস্যা রয়েছে তাঁরা যদি করোনা আক্রান্ত হন তাহলে তাঁদের মৃত্যু সম্ভাবনা ৫ গুণ বেশি হয়। মৃত্যু সম্ভাবনা বাড়ে রেনাল ফেলিওর থাকলেও। আর এসব সম্ভাবনা সবচেয়ে বেশি ৬৫ বছরের বেশি বয়স্কদের ক্ষেত্রেই।


গবেষকরা আরও জানিয়েছেন যাঁরা করোনা সংক্রমিত অবস্থায় কোনও আঘাত পান এবং সে আঘাত খুব গুরুতর হয়না তাঁদের মৃত্যু সম্ভাবনা বরং বেশি হয়।

কেউ কোনও আঘাত নিয়ে হাসপাতালে ভর্তি হলে তাঁর করোনা পরীক্ষা হাসপাতালে করানো হয়। সেই রিপোর্ট পজিটিভ এলে তখন চিকিৎসকদের পক্ষেও সুবিধা হয় চিকিৎসার গতিপথ স্থির করতে। কারণ তাঁরা ওই আঘাত ও করোনা পরিস্থিতি ২টি সম্বন্ধেই জেনে যান এবং জেনে যান রোগীর মৃত্যু সম্ভাবনা কতটা। ফলে তাঁদের পক্ষে সেকথা মাথায় রেখে চিকিৎসা এগিয়ে নিয়ে যেতে সুবিধা হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button