Health

রাতে ঘুম না আসার মধ্যে লুকিয়ে আছে প্রাণঘাতী অশনিসংকেত

একটা বয়স পার করা মানুষজন যদি রাতে ভাল করে ঘুমোতে না পারেন, তাঁদের ঘুম আসতে না চায় তাহলে তাঁদের জন্য এ এক অশনি সংকেত।

রাত পর্যন্ত কাজ করতে হয় অনেককে। অনেকে রাত পর্যন্ত জেগে টিভি দেখেন, মোবাইল দেখেন। অনেকে ঘুম আসছে না বলে বিছানায় উঠে বসে থাকেন বা পায়চারি করেন। কেউ আবার বিরক্ত হয়ে উঠে বসে পড়েন বাকি থাকা কাজ সেরে ফেলতে। কারণটা একটাই। ঘুম না আসা।

রাতে ঘুম আসছে না কথাটা মামুলি হলেও তার মধ্যে লুকিয়ে আছে ভয়ংকর অশনিসংকেত। এমনটাই জানাচ্ছেন গবেষকরা। বিশেষত তাঁদের জন্য যাঁরা মধ্যবয়স পার করেছেন।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের গবেষকরা জানাচ্ছেন, যাঁদের প্রায় দিনই রাতে ঘুম আসতে চায়না, বিছানায় পড়ার পর এদিক ওদিক করে কাটতে থাকে প্রহর, তাঁদের কিন্তু ডিমেনশিয়া-য় আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৪৯ শতাংশ বৃদ্ধা পায়।

সহজ কথায় ভুলে যাওয়ার প্রবণতা বাড়তে থাকে এই ঘুমের অভাবে। এছাড়া আরও এক অশনিসংকেতের কথা জানিয়েছেন বিশেষজ্ঞেরা। যা অবশ্যই আতঙ্কের।


রাতে ঘুম না আসা আপাত দৃষ্টিতে এক অতি গুরুত্বপূর্ণ সমস্যা না হলেও আদপে এর মধ্যে লুকিয়ে থাকে এক প্রাণঘাতী সম্ভাবনা। গবেষকরা জানাচ্ছেন, যাঁদের রাতের পর রাত ঘুম না আসার সমস্যা রয়েছে তাঁদের অকালমৃত্যুর সম্ভাবনা ৪৪ শতাংশ বৃদ্ধি পায়। যে কোনও কারণে তাঁদের অকালমৃত্যু হতে পারে কেবল এই রাতে ঘুম না আসার কারণে।

দেখা গেছে শারীরিক সম্পর্ক, রোজগার, পড়াশোনা সহ অন্যান্য বিষয় নিয়ে তাঁদের চিন্তা না থাকলেও কেবল রাতে ঘুম না আসার সমস্যা তাঁদের মৃত্যুর দরজায় পৌঁছে দিতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button