Health

বর্ষামঙ্গলে শরীরকে রোগমুক্ত রাখতে এসব খাবারের জুড়ি নেই

বর্ষায় আর্দ্রতা জনিত কারণে অসুখ করে। পেটের সমস্যাও বর্ষায় সবচেয়ে বেশি হয়। এসব রোগকে দূরে রাখতে কোন কোন খাবার উপকারি তার বিবরণ।

বর্ষা এসে গেছে। সবে এই ঋতু দেশে পা রেখেছে। ২ মাস বর্ষাকাল বলা হলেও আদপে প্রায় ৪ মাস পর্যন্ত এই দেশে বর্ষা থাকে। আর বর্ষাকাল মানে প্রকৃতির জেগে ওঠা, তেমনই নানা ধরনের অসুখের বাড়বাড়ন্ত।

বর্ষায় আবহাওয়া আর্দ্র থাকে। তার ফলে নানা অসুখ এ সময়ে বাসা বাঁধে শরীরে। আবার বর্ষার সময় পেটের সমস্যা অনেককে ভোগায়।

শরীর খারাপ হলে সব কাজ পণ্ড। চিকিৎসকের পরামর্শে নানা কড়া কড়া ওষুধ খাওয়া। কিন্তু ওষুধ খাওয়াকে এড়াতে যদি অন্য কিছু আগে থেকে খাওয়া যায় তাহলে তা অবশ্যই ভাল।

বর্ষায় শরীরকে সুস্থ রাখতে কলা খুব উপকারি। গ্যাসট্রোইন্টেস্টাইনাল সংক্রমণ বর্ষায় হয়ে থাকে। তাকে দূরে রাখতে কলার জুড়ি নেই। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও হজম ক্ষমতা বৃদ্ধিতে কলায় থাকা ভিটামিন ও মিনারেল দারুণ কাজ করে।


Banana
কলা, প্রতীকী ছবি

কলার মত বর্ষায় উপকারি ডিম। ডিম অবশ্য সারা বছরই খাওয়া ভাল। বর্ষায় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ডিম। পেশিকে শক্তিশালী করে এই সুপারফুড।

বর্ষায় মরসুমি ফলের জুড়ি নেই। লিচু, বেদানা, পাকা পেঁপের মত ফল বর্ষার সময় আর্দ্রতা থেকে হওয়া অসুখের সম্ভাবনা কমায়। সংক্রমণের সঙ্গে লড়াই করে শরীরকে সুস্থ রাখে। সেইসঙ্গে এসব ফল হজমেও সাহায্য করে। রক্তচাপও কমায় এসব ফল। এই সময় কালোজামও দারুণ উপকারি।

সারা বছর পাওয়া যায় ডাবের জল। বর্ষায় ডাবের জল খেলে ব্যাকটেরিয়াজনিত অসুখের সম্ভাবনা কমে। শরীরে তৈরি হওয়া বিষাক্ত উপাদান ধুয়ে শরীর থেকে বার করে দেয় ডাবের জল।

এছাড়া ডাবের জল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। চামড়া ভাল রাখে। সুস্থ রাখে হৃদযন্ত্র। যাঁরা রোগা হতে চান তাঁদের জন্যও ডাবের জল দারুণ উপকারি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button