Health

বর্ষায় সুস্থ থাকতে অতিউপকারি খাবার

বর্ষা এসে গেছে। আর বর্ষা মানেই শারীরিক কিছু সমস্যা তৈরির সম্ভাবনা বৃদ্ধি। সেসব সমস্যা থেকে নিজেকে দূরে রাখতে সঠিক খাবার বেছে নেওয়া প্রয়োজন।

কবির চোখে বর্ষা ঋতুর রানি। বর্ষা মুখর দিনে প্রকৃতির সেজে ওঠা রূপ, সোঁদা মাটির গন্ধ মন ভাল করে দেয়। আবার এই বর্ষাকালেই তৈরি হয় নানা শারীরিক সমস্যা। বাড়ে রোগ। বিশেষত পেটের রোগের সমস্যা বর্ষায় বাড়ে।

ফলে বর্ষার সময় সুস্থ থাকতে একটু সজাগ থাকা প্রয়োজন। সেজন্য বেছে নিতে হবে সঠিক খাবার। চারধারে এমন অনেক আপাত সাধারণ খাবার থাকে এ সময় যা আদপে সুপারফুডের গুণ ধরে।

বর্ষার বিকেলে দারুণ একটা স্ন্যাকস হল ভুট্টা। উনুন বা গ্যাসের আঁচে সেঁকে নেওয়া ভুট্টার গায়ে নুন আর পাতিলেবু রস মাখিয়ে কামড় দিতে কার না ভাল লাগে।

এ সময় পাড়ায় পাড়ায় ভুট্টা বিক্রি হয়। আবার বাজারে এ সময় মেলে কাঁচা ভুট্টাও। যাঁরা রাস্তায় পোড়ানো ভুট্টা খেতে চান না তাঁরা বাড়িতে কাঁচা ভুট্টা এনে সেঁকে নিতেই পারেন। রসনা তৃপ্তির সঙ্গে সঙ্গে অতিসাধারণ এই ভুট্টার মধ্যে কিন্তু লুকিয়ে অসাধারণ গুণ।


Food
ফাইল : ভুট্টা পোড়ানো

ভুট্টাকে কিন্তু বর্ষার খাবার হিসাবে ধরা হয়। যাতে থাকে বর্ষার সমস্যার সঙ্গে লড়ার দারুণ ক্ষমতা। ভুট্টায় ক্যালোরি থাকে কম, অথচ ফাইবার থাকে ভরপুর।

ভুট্টায় লুটেন ভিটামিন থাকে। থাকে ২ ধরনের ফাইটোকেমিক্যাল। লুটেন বা ফাইটোকেমিক্যাল চোখের জন্য দারুণ উপকারি।

শরীরে কিছু ভাল ব্যাকটেরিয়াও থাকে। যেগুলির ভাল খাদ্য ভুট্টা। যা আদপে পেটের সমস্যা মিটিয়ে হজম শক্তি বৃদ্ধি করে। ওজন কমাতেও ভুট্টা দারুণ কার্যকরি।

ভুট্টা নানাভাবে খাওয়া যেতে পারে। সেঁকে খাওয়ার পাশাপাশি এটি সিদ্ধ করে স্যালাডেও খাওয়া যায়। আবার অনেক খাবারেও দেওয়া যায়। ভুট্টা সেঁকে অনেকে মাখন ও কিছু মশলা মাখিয়েও খেতে পছন্দ করেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button