Health

কোভিশিল্ডের পর দাম কমল কোভ্যাক্সিনেরও

করোনা প্রতিষেধক টিকা কোভিশিল্ডের দাম আগের দিনই কমিয়েছে তার উৎপাদনকারী সংস্থা সেরাম। এবার সেই রাস্তায় হেঁটে দাম কমাল কোভ্যাক্সিনও।

টিকার দাম নির্ধারণ করে দেওয়ার পর আগের দিন কোভিশিল্ডের দাম ডোজ প্রতি ১০০ টাকা কমিয়েছে তার উৎপাদনকারী সংস্থা সেরাম ইন্সটিটিউট। ভারতের পরিস্থিতি বিবেচনা করে এই সিদ্ধান্ত বলে জানায় সংস্থা।

৪০০ টাকা থেকে ১০০ টাকা কম করে ৩০০ টাকায় কোভিশিল্ডের প্রতি ডোজের দাম করে সংস্থা। এবার কোভিশিল্ডের এই পদক্ষেপের পর তাদের টিকার দামও কমাল কোভ্যাক্সিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক।

ভারতে এখন এই ২টি টিকাই প্রদান করা হচ্ছে। আসছে রাশিয়ার টিকা স্পুটনিক ভি। তার আগে কার্যত দাম যুদ্ধে নেমে পড়ল ২ টিকা প্রস্তুতকারী সংস্থা।

কোভ্যাক্সিনের দাম ৬০০ টাকা থেকে কমিয়ে প্রতি ডোজ ৪০০ টাকা করেছে ভারত বায়োটেক। এদিন সেকথা জানিয়ে দেওয়া হয়েছে সংস্থার তরফে। ফলে ডোজ প্রতি ২০০ টাকা করে কমাল তারা। তবে এখনও কোভিশিল্ডের চেয়ে কোভ্যাক্সিনের দাম বেশিই রইল।

এদিকে সরকার যেমন বিনামূল্যে টিকাকরণ চালাচ্ছে, তা যেমন চলছিল চলবে বলে আগেই আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফলে যাঁরা অর্থের বিনিময়ে টিকা কিনতে অসমর্থ তাঁরা এখনও নিশ্চিন্তে বিনামূল্যে টিকা পাচ্ছেন।

এদিকে ১৮ বছরের ওপর বয়স হলেই ১ মে থেকে টিকা পাওয়ার ঘোষণা মহারাষ্ট্রে ধাক্কা খেল। সেখানে ১ তারিখ থেকে ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণ হচ্ছেনা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button