Health

গরম আসছে, এই ফলে লুকিয়ে সানস্ক্রিনের যাদু, বলছে গবেষণা

বসন্ত এসে গেছে। বসন্তেই ক্রমশ চড়তে থাকে পারদ। চড়া রোদ মানেই ত্বকের পোড়া ভাব। তা থেকে বাঁচতে এই সহজলভ্য ফলের জুড়ি নেই বলে জানাচ্ছেন গবেষকেরা।

নিউ ইয়র্ক : মাঘ শেষ। শীতও শেষ। বাতাসে এখন ভরা বসন্ত। প্রেম দিবস বা ভ্যালেন্টাইনস ডে-তে ফাল্গুনে পা রাখল বাংলা ক্যালেন্ডার। বসন্ত এসে গেছে। কিন্তু গ্রীষ্মপ্রধান দেশ ভারতবর্ষে বসন্ত দখিনা বাতাসের সাথে সঙ্গে করে নিয়ে আসে গরমের চোখরাঙানিও।

শীতের মিঠেকড়া রোদ বসন্তেই প্রখর তেজে পরিণত হয়। তখন বাড়ি থেকে বার হওয়ার সময় রোদ থেকে বাঁচতে ছাতাটা সঙ্গে নিয়ে নেন অনেকেই। কিন্তু ছাতা বা টুপিতে কি সম্পূর্ণ শরীর ঢাকা সম্ভব হয়! তখন সানস্ক্রিন ভরসা।

বাজার চলতি সানস্ক্রিনের আবার হাজারটা ধরণ। কোনটা ভালো, কোনটা মন্দ বাছাই করাই দুষ্কর। সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে ত্বককে বাঁচাতে গিয়ে এসব কেমিক্যাল থেকে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায়না।

তবে আমেরিকান অ্যাকাডেমি অফ ডারমাটোলজি-র একটি জার্নালে হদিশ পাওয়া গেল সম্পূর্ণ ভাবে প্রাকৃতিক এক সানস্ক্রিনের। যা শুধু ত্বকের নির্দিষ্ট কোনও অংশের সুরক্ষা করবে না, বাঁচাবে গোটা শরীরকে।

অবাক করা তথ্য উঠে এল গবেষণায়। ত্বককে রোদে পুরে যাওয়ার হাত থেকে রক্ষা করে আঙুর। এছাড়াও সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের কোষের যে ক্ষতি করে তাও রোধ করতে সাহায্য করে এই ফল।

আমেরিকার বার্মিংহামের অ্যালাব্যামা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, আঙুর সানস্ক্রিনের মত ব্যবহার করা যায়। এই ফল খেলে তা বাজার চলতি সানস্ক্রিনের ওপর আরও এক স্তর বেশি সুরক্ষা দিতে পারে।

গবেষণার জন্য ২.২৫ কাপ আঙুরের রসের সমপরিমাণ আঙুরের পাউডার প্রতিদিন খেতে হয়েছিল অংশগ্রহণকারীদের। টানা ১৪ দিন ধরে চলে এই প্রক্রিয়া।

Grapes
ফাইল : আঙুর

আঙুর খাওয়ার ১৪ দিন আগে ও পরে অংশগ্রহণকারীদের ত্বকের ওপর অতিবেগুনি রশ্মির প্রভাব পর্যবেক্ষণ করা হয়। তাতে স্পষ্ট ধরা পড়ে যে ত্বকের ক্ষতি করার জন্য যে পরিমাণ অতিবেগুনি রশ্মির প্রয়োজন সেই পরিমাণ রশ্মিকে আঙুরে থাকা পলিফেনল নামে প্রাকৃতিক উপাদান প্রতিরোধ করে। ত্বককে পুড়ে যাওয়ার হাত থেকে বাঁচায়।

প্রতিদিনের খাদ্য তালিকায় আঙুর থাকলে তা শুধু অতিবেগুনি রশ্মির ক্ষতিকারক প্রভাব থেকেই রক্ষা করে না, সেইসঙ্গে কোষের ক্ষতি, ডিএনএ-র ক্ষতি ও কোনও প্রদাহজনিত দাগ কমাতে সাহায্য করে।

এগুলি যদি উপেক্ষা করা হয়, তাহলে তা একসাথে ত্বকের জটিল সমস্যার সৃষ্টি করতে পারে। যা থেকে ত্বকের ক্যানসার অবধি হতে পারে। তাই আঙুরের মত একটি সহজলভ্য ফল সকলেরই উচিত রোজকার খাদ্য তালিকায় যোগ করা। এমনই পরামর্শ দিয়েছেন গবেষকেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button