Business

ভারতীয়ের কাছেই পিছিয়ে পড়লেন, এশিয়ার ধনীতম মানুষ আর নন আম্বানি

এশিয়ার সবচেয়ে ধনী মানুষ কে? একথা জিজ্ঞেস করলে অনেকেই বলবেন মুকেশ আম্বানি। কিন্তু সেই স্থান তিনি হারিয়েছেন। এশিয়ার ধনীতম মানুষ আর মুকেশ নন।

ভারতে একটা সময় ধনী বোঝাতে টাটা, বিড়লার নাম একসঙ্গে উচ্চারিত হত। পরবর্তীকালে মানুষের মনে একটাই নাম গেঁথে গিয়েছিল। রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানির নাম দেশের সবচেয়ে ধনী মানুষ হিসাবে উচ্চারিত হত।

শুধু ভারত নয়, তিনি এশিয়ারও সেরা ধনী ছিলেন। এমনকি বিশ্বের সেরা ১০ ধনীর তালিকায় একাধিকবার তাঁর নাম দেখা যায়। ভারতের সেই সেরা ধনী আর দেশের সেরা ধনী রইলেন না। এশিয়ার সেরা ধনীর জায়গাও হারালেন রিলায়েন্স কর্তা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এশিয়ার সেরা ধনীর জায়গাটা মুকেশ আম্বানি হারালেও সেই জায়গা নিজেদের দখলে রেখেছে ভারত। ভারতের কয়লা টাইকুন হিসাবে খ্যাত শিল্পপতি গৌতম আদানি পিছনে ফেলে দিলেন রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানিকে।

ফোর্বস পত্রিকার তালিকা অনুযায়ী এখন বিশ্বের প্রথম ১০ জন ধনীর একজন হয়ে উঠেছেন গৌতম আদানি। গত এক বছরে তিনি মুনাফা করেছেন ১২ বিলিয়ন ডলার।

Gautam Adani
ফাইল : গৌতম আদানি, ছবি – আইএএনএস

গ্রিন এনার্জির ধারনা ক্রমশ সমাজে জায়গা করে নেওয়ায় গৌতম আদানির সম্পত্তি ফুলে ফেঁপে উঠেছে গত এক বছরে। আদানি গ্রুপের হাতে রয়েছে মুন্দ্রা বন্দরের নিয়ন্ত্রণ ক্ষমতা।

এছাড়া মুম্বই বিমানবন্দরের ৭৪ শতাংশের মালিকও এই গুজরাটি শিল্পপতি। গ্রিন এনার্জির ভবিষ্যৎ উজ্জ্বল হওয়ায় আদানি গ্রুপের ভবিষ্যতও উজ্জ্বল বলেই মনে করছেন সকলে।

ভারতীয় ধনীদের মানচিত্রে তো বটেই, এখন আমজনতার মুখে মুখে ক্রমশ জায়গা করে নিচ্ছে গৌতম আদানির নাম। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *