SciTech

বালির তলা থেকে বেরিয়ে এল আস্ত একটা গির্জা

চারধারে বালি আর বালি। তার তলায় যে কী লুকিয়ে রয়েছে, কি কি ধামাচাপা রয়েছে তা স্পষ্ট নয়। যেমন বালি সরিয়ে তার তলা থেকে মিলল আস্ত গির্জা।

কায়রো : বালির তলায় লুকিয়ে রয়েছে শতাব্দী প্রাচীন ইতিহাস। যা এখনও খুঁজে চলেছেন প্রত্নতাত্ত্বিকরা। মিলছেও চোখ কপালে তোলা জিনিসপত্র।

যেমন একটা আস্ত গির্জাই প্রায় দেড় হাজার বছর ধরে লুকিয়ে ছিল বালির তলায়। যা এতদিন পর উদ্ধার হল। মিশরে পাওয়া যাওয়া এই গির্জা ঘিরে এখন চরম কৌতূহল বাসা বেঁধেছে বিশ্বজুড়ে।

মিশরের রাজধানী কায়রোর দক্ষিণ-পশ্চিম দিকে বাহারিয়া মরূদ্যানের তাল অঞ্চলে খননকার্য চালাচ্ছিলেন নরওয়েজিয়ান-ফরাসি প্রত্নতাত্ত্বিক অভিযানে কর্মরত প্রত্নতত্ত্ববিদরা।

সেখানেই চতুর্থ থেকে সপ্তম শতাব্দীর স্থাপত্যের নিদর্শন খুঁজে পাওয়া গেছে। ব্যাসল্ট শিলা দিয়ে নির্মিত গির্জা ও তার সংলগ্ন অনেকগুলি ঘর আবিষ্কার করেছেন প্রত্নতাত্ত্বিকরা। মিলেছে বেশ কিছু বাড়িও।

ইট দিয়ে তৈরি বাড়িগুলি চতুর্থ থেকে সপ্তম শতাব্দীতে নির্মাণ করা হয়েছে বলে অনুমান করা হচ্ছে।

এই আবিষ্কারের ফলে উঠে আসবে অনেক তথ্যই। জানা যাবে ওই অঞ্চলে সন্ন্যাসীদের প্রারম্ভিক অবস্থা কেমন ছিল। তার সাথে সেই সময়ে স্থাপত্য পরিকল্পনা সম্পর্কেও ধারনা লাভ করা যাবে বলেই জানাচ্ছেন ইতিহাসবিদরা।

উত্তর আফ্রিকার দেশ মিশর গত কয়েক বছরে বেশ কিছু তাৎপর্যপূর্ণ আবিষ্কারের সাক্ষী থেকেছে।

মমির দেশ মিশর নানান রহস্যে আবৃত। ইতিহাসবিদ ও প্রত্নতাত্ত্বিকদের পীঠস্থান এই দেশ। পর্যটকরা হাজার হাজার বছর আগের পৃথিবীর অন্যতম আধুনিক সভ্যতার ছোঁয়া পেতে ছুটে আসেন মিশরে।

কোনও না কোনও ফারাও-এর কবর, মিশরীয় দেবতার দুষ্প্রাপ্য মূর্তি কিংবা মমি আবিষ্কার করে চলেছেন মিশরে কর্মরত প্রত্নতত্ত্ববিদেরা। পৃথিবীর পুরনো ইতিহাসটাই যেন চাপা পড়ে আছে মিশরের পুরু বালির তলায়। শুধু খুঁজে বার করার অপেক্ষা।

সম্প্রতি মিশরের বাহারিয়া মরূদ্যানে আরও একটি উল্লেখযোগ্য আবিষ্কারের কথা ঘোষণা করে মিশরের পর্যটন ও প্রাচীন ঐতিহ্য দফতর। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button