Kolkata

দুর্গাপুজোয় যুক্তদের জন্য নয়া নির্দেশিকা, দর্শকদের জন্য অন্য ভাবনা

দুর্গাপুজো এগিয়ে আসছে। ৩ মাস পর পুজো। তার আগে বেশকিছু নয়া নির্দেশিকার কথা জানাল ফোরাম ফর দুর্গোৎসব। দর্শকদের জন্য অন্য ভাবনা ভাবছে পুজো কমিটিগুলি।

গত বছর করোনার কারণে দুর্গাপুজো কার্যত ছিল ম্লান। সরকারি নিষেধাজ্ঞার জেরে মানুষের ভিড় জমেনি প্যান্ডেলে। প্যান্ডেলের ধারে কাছে ঘেঁষতেই পারেননি দর্শনার্থীরা। এ বছরও কি তাই হতে চলেছে?

এ প্রশ্নের উত্তর পেতে দেরি আছে। কারণ সরকারিভাবে এখনও দুর্গাপুজো নিয়ে কিছু ঘোষণা হয়নি। তবে তার আগে দুর্গাপুজোর প্রস্তুতি শুরু হয়েছে পাড়ায় পাড়ায়।

শহরের সাড়ে ৫০০-র ওপর পুজো কমিটিকে নিয়ে তৈরি ফোরাম ফর দুর্গোৎসব এই প্রস্তুতি নিয়ে একটি নির্দেশিকা জারি করেছে। যেখানে পুজোর সঙ্গে যুক্ত ব্যক্তিদের করোনার ২টি টিকা নিতেই হবে।

ফোরামের তরফে জানানো হয়েছে, যাঁরা প্যান্ডেল সাজাবেন, শিল্পী, কারিগর, ইলেক্ট্রিশিয়ান, পুরোহিত সকলকেই ২টি করে ডোজ সম্পূর্ণ করতে হবে। কেবল ঢাকিদের নিয়ে নিশ্চিত হতে পারছেনা ফোরাম।

ফোরামের দাবি, ঢাকিরা গ্রামগঞ্জ থেকে আসেন। পুজোর আগেই এসে উপস্থিত হন। তাই তাঁদের ২টি ডোজ নিশ্চিত করানোর সুযোগ বড় একটা থাকছে না। তবে ফোরাম এও জানিয়েছে যে তারা চেষ্টা করবে যাতে ঢাকিদের একটা অন্তত ডোজ সম্পূর্ণ করানো যায়।

দর্শকদের ক্ষেত্রে তাঁদের মাস্ক পরা আবশ্যিক বলে জানিয়েছে ফোরাম। তাও নাক ও মুখ ঠিক করে ঢেকে। এছাড়া করোনা পরিস্থিতিতে যাতে প্যান্ডেলে না এসেও প্যান্ডেল ও প্রতিমা দর্শন করা যায় তার জন্য ডিজিটাল মাধ্যমকে বেছে নেওয়ার কথা ভাবছেন ফোরামের সদস্যরা।

তাঁরা সোশ্যাল সাইটে তাঁদের পুজো এমনভাবে তুলে ধরবেন যাতে দর্শকদের মনে হবে ঘরে বসেই সুন্দরভাবে তাঁরা পুজো উপভোগ করতে পারছেন। তাতে প্যান্ডেলে আসার ভিড় কমবে।

Show More
Back to top button