World

নরকের দরজায় এমন আগুন জ্বলছে কীভাবে, আজও এ এক জ্বলন্ত রহস্য

একে বলা হয় নরকের দরজা। ধূধূ প্রান্তরের মাঝে এক অগ্নিকুণ্ড। যা কবে থেকে জ্বলতে শুরু করেছে কারও জানা নেই। তবে এ এক মহাবিস্ময় বটে।

নরকের কথা মানুষ শুনেছে। সেই মানুষই এই ধুধু প্রান্তরের মাঝে জ্বলতে থাকা অনন্ত অগ্নিকুণ্ডটির নাম রেখেছে নরকের দ্বার। চারধারে কেউ কোথাও থাকেনা। অনেক দূরে রয়েছে একটি গ্রাম।

তবে এখানে বহু পর্যটক ভিড় জমান। আকর্ষণ একটাই। এই জ্বলন্ত নরকের দরজা চোখে দেখা। ২৩০ ফুট ব্যাস নিয়ে প্রকৃতির সৃষ্টি এক অগ্নিকুণ্ড। যা জ্বলে চলেছে শতাব্দীর পর শতাব্দী ধরে। যার গভীরতা প্রায় ১০০ ফুট।

এ আগুন কবে জ্বলল, কে জ্বালাল তা কারও জানা নেই। বিজ্ঞানীরাও তার সঠিক ব্যাখ্যা দিতে পারেননা। তুর্কমেনিস্তানের কারাকুম মরুভূমির মাঝে অবস্থিত এই দরভাজা গ্যাস ক্রেটার জ্বলে চলেছে।

তুর্কমেনিস্তান সরকার অবশ্য এই অগ্নিকুণ্ড নেভাতে চাইছে। তাদের ধারনা এই অগ্নিকুণ্ড যেহেতু একটি গ্যাস ক্রেটার তাই প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার অনেকটাই পুড়িয়ে দিচ্ছে এই আগুন।


আগুন জ্বলেই থাকছে ওই গ্যাসের জন্য। তাই সেই গ্যাস বাঁচাতে এই আগুন নেভানো জরুরি বলে মনে করছে সরকার। এজন্য একটি বিশেষজ্ঞ দল কাজও শুরু করেছে।

প্রসঙ্গত এই আগুন জ্বলতে থাকলেও এই নরকের দ্বার থেকে ২৩ কিলোমিটার দূরে এমনই একটি ক্রেটার রয়েছে যেখানে আগুন জ্বলে না। সেটি ভরে আছে জলে। মাঝে মাঝে সেখানে বুদবুদ কাটে গ্যাস।

আবার এই দরভাজা গ্যাস ক্রেটার থেকে ১০ কিলোমিটার দূরেই আরও একটি ক্রেটার রয়েছে যা সম্পূর্ণ শুকনো, মাটিতে ভরা। এত ক্রেটার এই কারাকুম মরুভূমিতে কবে এবং কীভাবে তৈরি হল তা অজানা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button