National

শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত যশ, এগোচ্ছে উত্তরে

শক্তি হারিয়ে গভীর নিম্নচাপের চেহারা নিল ঘূর্ণিঝড় যশ। আপাতত তা উত্তর দিকে এগোচ্ছে। যার জেরে বৃষ্টির প্রাবল্য রয়েছে। তবে ঝড় তার শক্তি হারিয়েছে।

অনেকটাই শক্তি হারিয়ে ফেলেছে ঘূর্ণিঝড় যশ। গত বুধবার সকাল সওয়া ৯টায় তা স্থলভাগে প্রবেশ শুরু করে। তারপর কেটে গেছে ২৪ ঘণ্টা।

এতটা সময় স্থলভাগে কাটানোর পর ঘূর্ণিঝড় তার শক্তি অনেকটাই হারায়। ফলে সেটাই হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে বৃহস্পতিবার সকালে যশ দক্ষিণ ঝাড়খণ্ডে অবস্থান করছিল। ক্রমে তা উত্তর দিকে এগোচ্ছে। আর যত এগোবে ততই তা আরও শক্তি হারাবে।

বৃহস্পতিবার সকালে যশ আর ঘূর্ণিঝড় নয়, একটি গভীর নিম্নচাপের চেহারা নিয়েছে। ফলে ঝাড়খণ্ডের বিস্তীর্ণ এলাকা জুড়ে বৃষ্টি হচ্ছে।

এর জেরে শুধু ঝাড়খণ্ড বলেই নয়, ওড়িশার একটা অংশ, বিহারের একটা অংশেও বৃষ্টি হচ্ছে। পশ্চিমবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বৃষ্টির চলছে। এমনকি এদিন রাতভর এবং সকালে কলকাতা সহ আশপাশের এলাকাতেও দফায় দফায় বৃষ্টি হয়।


যশ-এর জেরে এ রাজ্যের ২ জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার উপকূলীয় এলাকা জলের তলায় চলে গেছে। শহর থেকে গ্রাম কিছুই রেহাই পায়নি সমুদ্রের জলোচ্ছ্বাস থেকে।

নোনা জল স্থলভাগের অনেক ভিতর পর্যন্ত ঢুকে এসেছে। বহু মানুষ ঘর ছেড়ে এখনও ত্রাণ শিবিরেই আশ্রয় নিয়ে আছেন। জল না নামা পর্যন্ত ঘরে ফেরার উপায় নেই। তাঁদের এও জানা নেই যে তাঁদের ঘরদোর কি পরিস্থিতিতে রয়েছে।

Show Full Article
Back to top button