SciTech

এই প্রথম লাল গ্রহের মানচিত্র তৈরি করল লাল ড্রাগনের দেশ

মঙ্গলগ্রহের পুরো মানচিত্র এতদিন বিজ্ঞানীদের হাতে ছিলনা। এবার সেটাও এসে গেল। এও এক বড় প্রাপ্তি। সেইসঙ্গে পাওয়া গেছে লাল গ্রহের প্রচুর ছবিও।

মঙ্গলে যান পাঠানোর হিড়িক কয়েক বছর আগেই শুরু হয়েছে। মঙ্গলের জমিতে যান না নামালেও ভারত মঙ্গলযান নিয়ে সে দৌড়ে আংশিক শামিল।

তবে চিনের যান নাসার যানের মতই মঙ্গলের বুকে হেঁটে বেড়াচ্ছে। আবার মঙ্গলের চারধারে পাক খাচ্ছে চিনা অরবিটার। যা ৭০৬ দিনে ১ হাজার ৩৪৪ বার মঙ্গলকে প্রদক্ষিণ করেছে। আর এই প্রদক্ষিণকালে প্রচুর ছবি তুলেছে মঙ্গলের চারধারের।

এভাবে মঙ্গলগ্রহের সব অংশের ছবি সংগ্রহ করার পর তা একটি মানচিত্র তৈরি করতে পেরেছে। মঙ্গলের চারধারের ছবি নিয়ে এভাবে একটি মঙ্গলের মানচিত্র প্রস্তুত করা এই প্রথম হল।

চিনের তরফে জানানো হয়েছে মঙ্গলের যাবতীয় সংগৃহীত তথ্য আগামী দিনে তারা বিশ্বের বিভিন্ন মহাকাশ গবেষণা সংস্থার সঙ্গে ভাগ করে নেবে।

এদিকে চিনের এই তিয়ানওয়েন-১ মিশনে যে যানটি মঙ্গলের মাটিতে ঘুরে তথ্য সংগ্রহ করছে সেই ঝুরং তার কাজ মোটামুটি শেষ করেছে। আপাতত সেটি বিশ্রামে। কারণ মঙ্গলে শীতকালে এই যানের পক্ষে কাজ চালানো মুশকিল।

চিনের পুরাণ অনুযায়ী ঝুরং ছিলেন সে দেশের অগ্নিদেবতা। সেই দেবতার নামেই এই রোভারের নামকরণ করা হয়েছিল। সেটি প্রায় ২ কিলোমিটার মঙ্গলের মাটিতে ঘুরে ফেলেছে। প্রচুর প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেছে।

প্রসঙ্গত চিন এখন নাসার সঙ্গে একসঙ্গে এই মহাকাশ গবেষণার বিভিন্ন কাজ করছে। হাত মিলিয়েছে ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থার সঙ্গেও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.