World

কদিন পরে ইউক্রেন আক্রমণের অনুরোধ করেছিল চিন, বলছে গোয়েন্দা রিপোর্ট

রাশিয়া ইউক্রেন আক্রমণটা একটু দেরি করে করলেই হবে। একটি বিশেষ কারণকে সামনে রেখে রাশিয়াকে এমনই অনুরোধ করেছিল চিন। সামনে এল একটি গোয়েন্দা রিপোর্ট।

ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে সোচ্চার গোটা দুনিয়া। কিন্তু রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর বেশ কিছুদিন আগেই চিনের তরফে রাশিয়াকে একটি বিশেষ অনুরোধ করা হয়েছিল। চিন রাশিয়াকে ইউক্রেন আক্রমণ একটু পিছিয়ে দিতে অনুরোধ করেছিল। কারণও ছিল তার পিছনে।

সেই কারণ জানিয়েই চিন রাশিয়াকে একটু দেরি করে ইউক্রেন আক্রমণের জন্য অনুরোধ করেছিল। ওয়েস্টার্ন ইন্টেলিজেন্স রিপোর্টে এমনই উঠে এসেছে।

ফলে এটা মনে করা হচ্ছে চিন রাশিয়ার পরিকল্পনার কথা সবই জানত। তবেই তো তারা ফেব্রুয়ারির শুরুতেই রাশিয়াকে এই অনুরোধ করেছিল।

চিনের বেজিংয়ে বসেছিল অলিম্পিকসের আসর। শীতকালীন অলিম্পিকসের সেই আয়োজন হয়েছিল ফেব্রুয়ারিতে। গত ৪ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলে এই অলিম্পিকসের আসর। আর রাশিয়া ইউক্রেন আক্রমণ করে ২৪ ফেব্রুয়ারি।

অনেকেই মনে করছেন রাশিয়া চিনের অনুরোধ রেখেছিল। কারণ ফেব্রুয়ারির শুরুতেই চিন রাশিয়াকে অনুরোধ করেছিল যাতে তারা ইউক্রেনে হামলা চালানো কিছুটা পিছিয়ে অলিম্পিকসের পরে আক্রমণ করে।

এই গোয়েন্দা রিপোর্ট প্রথম সামনে আনে বিশ্বের একটি প্রথমসারির সংবাদমাধ্যম। এদিকে অলিম্পিকসের উদ্বোধনে বেজিংয়ে উপস্থিত ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেন আক্রমণের বিষয়টি নিয়ে চিনের প্রধানের সঙ্গে তাঁর কোনও আলোচনা সেই সময় হয়েছিল কিনা তা এখনও পরিস্কার নয়। কিন্তু এটা ঠিক যে রাশিয়া ইউক্রেন আক্রমণ বেজিং অলিম্পিকস আসরের পরই করে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.